Monday, October 16, 2017
ফোবানার জনসংযোগ চলছে বিভিন্ন রাজ্যে

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশীদেও মহামিলন মেলা হিসেবে পরিচিত ‘ফোবানা’ (ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা)’র ৩১তম বাংলাদেশ সম্মেলনকে সাফল্যমন্ডিত করতে হোস্ট সংগঠন ‘বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা’র কর্মকর্তারা জনসংযোগ শুরু করেছেন। তার অংশ হিসেবে ১৮-১৯ জুলাই তারা নিউইয়র্ক সিটির বিভিন্ন সংস্থা ও গ্রুপের সাথে মতবিনিময় করেন। আসছে অক্টোবরের ৬ থেকে ৮ তারিখ পর্যন্ত ৩দিনের এ সম্মেলন হবে ফ্লোরিডা অঙ্গরাজ্যের সূর্য উদয়ের নগরী মায়ামীর হায়াত রিজেন্সী হোটেলে। শতাধিক সংগঠনের ১০ সহ¯্রাধিক প্রবাসীর সমাগম ঘটানোর চেষ্টা চলছে আসন্ন বাংলাদেশ সম্মেলনে।
নিউইয়র্কের মতবিনিময় সভায় নেতৃবৃন্দের মধ্যে ছিলেন ফোবানার সাবেক ৩ চেয়ারম্যান আতিকুর রহমান, মীর চৌধুরী এবং নাহিদ চৌধুরী মামুন। এছাড়াও ছিলেন হোস্ট কমিটির কনভেনর এডভোকেট জহীর, সদস্য-সচিব আরিফ আহমেদ আশরাফ, ফোবানার শুভেচ্ছা দূত আবির আলমগীর। তারা বলেন, ‘গত ৩০ বছরের ঐতিহ্যের আলোকে আসন্ন বাংলাদেশ সম্মেলনের কর্মসূচিতে প্রবাস প্রজন্মকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। হাজার বছরের ঐতিহ্যে সমৃদ্ধ বাঙালি সংস্কৃতির সাথে নতুন প্রজন্মকে পরিচিত রাখতে এ সম্মেলনের গুরুত্ব অপরিসীম বলে আমরা মনে করছি।’
নেতৃবৃন্দ উল্লেখ করেন, ‘মার্কিন রাজনীতিতে প্রভাবশালীদের আমন্ত্রণ জানানোর পাশাপাশি বাংলাদেশের রাজনীতিক, কবি, সাহিত্যিক, সাংবাদিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বরাও থাকবেন বিভিন্ন ফোরামে।’
এবারের সম্মেলনে বাঙালি, বাংলাদেশ এবং প্রবাসের নানা-সমস্যার পরিপ্রেক্ষিতে বিভিন্ন সেমিনার-সিম্পোজিয়াম থাকবে। দলমত নির্বিশেষে সকল প্রবাসী যাতে সপরিবারে নির্মল আনন্দদায়ক একটি পরিবেশে ৩টি দিন অতিবাহিত করতে পারেন-সে খেয়ালও রয়েছে আয়োজকদের।
জনসংযোগের ধারাবাহিকতা হিসেবে ২০-২১ জুলাই তারা ওয়াশিংটন ডিসিতে মতবিনিময় করবেন বিভিন্ন শ্রেণী ও পেশার লোকজনের সাথে। গত বছর ফোবানার ৩০তমবাংলাদেশ সম্মেলন হয়েছে ওয়াশিংটন ডিসিতে।

3 Comments

সাঈদ, মুক্তিযোদ্ধা বিমানসেনা July 24, 2017 at 2:23 am

“বাংলাদেশীদেও মহামিলন মেলা হিসেবে পরিচিত ‘ফোবানা’ (ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা)” আপনারা যা কিছুই বলুন, বলতে থাকুন কিন্তু আমরা বাংগালীরা বলতে থাকবো, “ফোবানা” বাংগালীদের সংগঠন নয়, ওটা অন্য কোনো ভাষাভাষীদের সংগঠন। যদি বাংগালী কিংবা বাংলাদেশীদের সংগঠন হতো তবে নামটা বাংলা ভাষায়ই হতো। এই নামকে পরিবর্তন করার জন্য অনেক লেখালেখি হয়েছে কিন্তু আজও তাদের কানে সে সমালোচনা পৌছেনি। জানি না কখনও পৌছবে কি না/ যদি তাই হয় তবে সকল বাংলাদেশীদেরকে অনুরোধ করবো ঐ অনুষ্ঠানকে প্রত্যাখ্যান করার জন্য। আমরা বাংগালী, আমরা বাংলাদেশী। আমার ভাষা আছে এবং সেই ভাষায় কি ফোবানা নামকে রূপান্তর করা যায় না?

একজন বাংগালী July 24, 2017 at 1:04 pm

যদি এই বাংগালীর সংগঠন “ফোবানা অর্থাৎ FOBANA নামকরন বাংলাভাষায় নামকরন না হয় তবে এবারের মিলন মেলায় প্রতিবাদের ঝড় বইয়ে দেয়ার জন্য প্রগতিশীল যুব বাংগালী সংগঠনকে সংঘবদ্ধ করার জন্য কার্যক্রম শুরু হয়ে গেছে। আমরাও সংগে থাকব।

শাকিল আহমেদ, বাংগালী July 24, 2017 at 6:18 pm

“শতাধিক সংগঠনের ১০ সহ¯্রাধিক প্রবাসীর সমাগম ঘটানোর চেষ্টা চলছে আসন্ন বাংলাদেশ সম্মেলনে” ঐ শাতাধিক সংগঠনকে অনুরোধ করছি ফোবানাকে বাংগালীর বাংলা সংগঠনে নাম করন করতে বাধ্য করার জন্য। আমরা সাধারন বাংগালীরা জানি ঐ সংগঠনের আদি জন্ম ইতিহাস। এই সংগঠনকে জন্ম দিয়েছিল তথাকথিত বাংলাদেশী নামধারী এক দল বাংগালাদেশী বুর্জোয়ারা যারা বাংলার তৃনমূল থেকে উঠে আসেনি, তাদের জন্ম এবং বেড়ে উঠা ঢাকা ক্লাবের আশে পাশে এবং এই দেশে এসেছিলেন পাকিস্তান সরকারের অনুকম্পায় তাদের আত্মসমঅর্পনের অর্থাৎ আমাদের মুক্তিযউদ্ধে বিজয় লাভের ঠিক আগ ম্নূহুর্তে। তারা মনে হয় এখনও বাংলা ভাষাকে এবং আমাদের বাংলাদেশকে আজও নিজের করে নিতে পারেন নি। তারা এখনও ছুটি কাটাবার জন্য পাকিস্তানেই যান, বাংলাদেশে নয়। উপরের মন্তব্যকারীদের সাথে আমিও সহমত পোষন করছি এবং অনুরোধ করছি ঐ ‘ফোবানা’ র পৃষ্ঠ পোষকদেরকে একটু গভীরভাবে চিন্তা করতে।

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।