Monday, October 16, 2017
নিউইয়র্ক সিটিতে যত মানুষ তত ইঁদুর

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : অবিশ্বাস্য হলেও সত্য যে, নিউইয়র্ক সিটিতে ইঁদুর আর মানুষের সংখ্যা সমান। আর এ সংখ্যা হচ্ছে ৮০ লাখ। ইঁদুরের ওৎপাত নজরে আসে ম্যানহাটানের ব্যস্ততম সাবওয়েতেও। এমনকি, গার্বেজ ক্যানের ভেতরেও স্বল্প সময়েই ইঁদুর বাসা বাঁধছে, বাচ্চা দিচ্ছে। সিটির অধিকাংশ পুরনো ভবনেই ইঁদুরের অস্তিত্ব পাওয়া যায়। কোন কোন স্থানে ইঁদুরের আকৃতি বিড়ালের মতোই।
সিটির স্বাস্থ্যকর্মীরাও ইঁদুর আবিস্কার করছেন বিভিন্ন রেস্টুরেন্টে। অর্থাৎ বহুজাতিক এই সিটির অধিবাসীদের জীবন অতীষ্ঠ করছে ইঁদুরেরা। অতি সম্প্রতি ছারপোকার বিরুদ্ধে সিটি প্রশাসন যুদ্ধ ঘোষণা করেছে। ইঁদুর নিধনের জন্যে বিশেষ একটি প্রকল্পে ৩২ মিলিয়ন ডলার ব্যায়ের কথা বলেছেন সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো।
সিটির হটলাইনে নাগরিকেরা ইঁদুরের ব্যাপারে ২০১৫ সালে ১৭২০০টি অভিযোগ করেছেন। আগের বছর এ সংখ্যা ছিল ১২৬০০। কোন কোন স্থানে সবচেয়ে বেশী উপদ্রব, তাও চিহ্নিত করা হয় ঐসব অভিযোগনামায়। সিটি মেয়রের সরকারী বাসভবনের সামনে পাবলিক পার্কেও ইঁদুরের বসতি রয়েছে বলে মেয়র নিজেও প্রকাশ্যে স্বীকার করেছেন। ২০১৩ সালের নির্বাচনে বিল ডি ব্লাসিয়োর কাছে পরাজিত যোসেফ জে লোহটা বলেছেন, যে কোন সময়ের চেয়ে এখন সিটির পার্ক, সাবওয়ে এবং এপার্টমেন্ট বিল্ডিংয়ে ইঁদুরের উৎপাত বেশী।
ব্রঙ্কসের গ্র্যান্ড কংকোর্স, ব্রুকলীনের বেডফোর্ড-স্টাইভ্যাসেন্ট এবং ডাউন-টাউন ম্যানহাটানে ইঁদুরের উৎপাদন কারখানা হিসেবে পরিচিত স্থানকে এ প্রকল্পের টার্গেট হিসেবে বিবেচনা করা হবে। অন্তত: ৭০% ইঁদুর মেরে ফেলার লক্ষ্য স্থির করা হয়েছে বলে মেয়র উল্লেখ করেছেন।

 

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।