Monday, October 16, 2017
মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রী ভারত ও পাকিস্তান যাচ্ছেন ১০ দিনের সফরে

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : ভারত এবং পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ান দেশগুলোর সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে বিস্তারিত আলোচনার জন্যে ভারপ্রাপ্ত সহকারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এবং আফগানিস্তান ও পাকিস্তান সম্পর্কিত বিশেষ প্রতিনিধি রাষ্ট্রদূত এলিস ওয়েলস ১০ দিনের সফরে ভারত ও পাকিন্তানে যাচ্ছেন।
দক্ষিণ ও সেন্ট্রাল এশিয়া বিষয়ক এই মন্ত্রী ৩০ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত নয়াদিল্লী এবং ইসলামাবাদ সফর করবেন। এই পদে নিযুক্তির পর এটাই হচ্ছে তার প্রথম সফর।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ২৭ জুলাই বৃহস্পতিবার এ সংবাদদাতাকে আরো জানান, ‘এ সফরের মূল লক্ষ্য হচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্পের গৃহিত বিভিন্ন পদক্ষেপের পরিপ্রেক্ষিতে ভারত ও পাকিস্তানসহ আশপাশের দেশগুলোর মনোভাব জানা এবং বিদ্যমান সম্পর্ককে আরো জোরদার করা। সফরের সময় তিনি সরকারী কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি ও চিন্তাশীল ব্যক্তিবর্গ এবং ব্যবসায়ী নেতাদের সাথে মিলিত হবেন।’
নয়াদিল্লী ইসলামাবাদে মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সাথেও বৈঠকে মিলিত হয়ে এ অঞ্চলের নিরাপত্তা ও সম্ভাবনায় যুক্তরাষ্ট্রের ভূমিকা আরো বলিষ্ঠ করা নিয়ে বিস্তারিত আলোচনা করবেন বলেও জানানো হয়েছে।
‘একইসাথে এ অঞ্চলের সন্ত্রাসবাদ নির্মূলের পাশাপাশি সামাজিক শান্তি প্রতিষ্ঠা এবং গণতান্ত্রিক ব্যবস্থাকে জোরদারকল্পে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়েও মতবিনিময় করা হবে ভারত ও পাকিস্তানের নীতি-নিদ্ধারকদের সাথে অনুষ্ঠিত বৈঠকে’-নাম প্রকাশে অনুচ্ছিুক এক সিনিয়র কর্মকর্তা উল্লেখ করেন।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।