Tuesday, September 26, 2017

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাবে স্বাক্ষর করেছেন। এ সংক্রান্ত বিলে স্বাক্ষরের ফলে মস্কোর বিরুদ্ধে অবরোধ শিথিল করার ক্ষেত্রে ট্রাম্পের নিজের ক্ষমতা খর্ব করাটাকেও মেনে নিয়েছেন তিনি। বুধবার সকালে ট্রাম্প বিলটিতে স্বাক্ষর করেন বলে জানায় সিএনএন।

ডোনাল্ড ট্রাম্প

ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর তার টেবিলে যেসব বিল পাঠানো হয়েছে তার অন্যতম ছিল এটি। ট্রাম্প এ সংক্রান্ত বিলে স্বাক্ষর করবেন কিনা, তা নিয়ে সংশয় ছিল। তবে সম্প্রতি হোয়াইট হাউস জানায়, প্রেসিডেন্ট বিলটিতে স্বাক্ষর করবেন।
রাশিয়ার সঙ্গে ট্রাম্পের ব্যক্তিগত এবং তার নির্বাচনী প্রচার শিবিরের গোপন যোগাযোগ নিয়ে মার্কিন তদন্তের মধ্যেই ট্রাম্প বিলটিতে স্বাক্ষর করলেন। এর আগে যুক্তরাষ্ট্রের সিনেট ও কংগ্রেসে রিপাবলিকান ও ডেমোক্রেটদের ঐকমত্যে নিষেধাজ্ঞার বিলটি পাস হয়। ইউক্রেনের ক্রিমিয়া দখল ও মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের জন্য এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। বিলে ইরান ও উত্তর কোরিয়াকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।
প্রেসিডেন্ট ট্রাম্প রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সম্পর্ক উষ্ণ করার কথা বললেও এ বিলের ফলে তা কঠিন হয়ে পড়বে। ইতিমধ্যে সিনেটে নিষেধাজ্ঞা প্রস্তাব পাসের পর রাশিয়া থেকে ৭৫৫ মার্কিন কূটনীতিককে কমানোর নির্দেশ দিয়েছেন পুতিন।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।