Sunday, September 24, 2017

কবি শহীদ কাদরী। ছবি-এনআরবি নিউজ।

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : বাংলা ভাষার অন্যতম প্রধান কবি শহীদ কাদরীর ৭৫তম জন্মদিন বিনম্র শ্রদ্ধা এবং উৎসাহ উদ্দীপনার সাথে উদযাপন করবে সম্মিলিত সাংস্কৃতিক জোট, উত্তর আমেরিকা।
নিউইয়র্ক সিটির বাঙালী অধ্যুষিত জ্যাকসন হাইটসের ৭৭ ষ্ট্রীটে অবস্থিত জুইশ কম্যুনিটি সেন্টারে ১৪ অগাস্ট সোমবার কবির ৭৫তম জন্মদিনেই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত কবি শহীদ কাদরীময় এই অনুষ্ঠান দীর্ঘদিন মনে রাখার মতো কিছু হবে বলে আশা করছেন সম্মিলিত সাংস্কৃতিক জোট, উত্তর আমেরিকার কর্মকর্তারা। অন্যান্যের ভেতর কবিপুত্র আদনান কাদরীও জন্মদিনের উৎসবে যোগ দেবেন বলে জানানো হয়েছে।
এ উপলক্ষে জোটের অফিসিয়াল ফেসবুকে লেখা হয়েছে, ‘বহু বছর ধরে কবি শহীদ কাদরীর জন্মদিন ১৪ অগাস্ট সন্ধ্যায় কবির সাথে অনানুষ্ঠানিক বিশেষ আড্ডায় মিলিত হওয়া একটা রেওয়াজে পরিণত হয়েছিল নিউইয়র্কের শিল্প-সাহিত্য-সংস্কৃতি কর্মীদের জন্য। সে ধারার বাইরে এবারই আমরা প্রথম এ দিনটি উদযাপন করবো, যেখানে কবি শহীদ কাদরী সশরীরে উপস্থিত না থাকলেও তাঁর বিমূর্ত উপস্থিতির আয়োজন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট, উত্তর আমেরিকা। কবি শহীদ কাদরীর অনুরাগীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি অনুষ্ঠানস্থলকে যেনো শহীদ কাদরীকে মৃত্যুঞ্জয় করে তোলে, সেটাই প্রত্যাশিত।’
একই জায়গায় কবির মহাপ্রয়ানের পর আয়োজিত হয়েছিলো এক অসাধারন শ্রদ্ধাঞ্জলি ‘প্রনতি ও প্রতিধ্বনি’। এখানে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে জীবদ্দশায় কবি বহুবার যোগ দিয়েছেন। তাঁর স্মৃতিঘেরা এই জুইশ সেন্টারে এসে অনেকেই স্মৃতিতাড়িত হবেন তাতে কোন সন্দেহ নেই।

 

2 Comments

সাঈদূর রহমান, লং আইল্যান্ড থেকে August 8, 2017 at 5:20 pm

ঐ ১৪ই আগষ্ট দিনগত রাত ১২ঃ০১ মিনিটেতো জাতির পিতার জন্য এক শোক দিবস পালন করা হচ্ছে একই জায়গায় এবং এই দিনকে বাংগালী মাত্রই জানেন। তবুও সেই সময় একই জ্যাকসন হাইটসে এই মৃত্যু কিংবা জন্মদিন পালন করাটা কি একটু দৃষ্টিকটু মনে হয় না। তবে কি আমাদের এক রাজনীতিক মহিলার সেই সাজানো জন্মদিন পালনেরই প্রতিধ্বনি এই জন্মদিন? যদি তাই হয় তবে সবাইকে অনুরোধ রইল ঐ জন্মদিনে ্না আসার জন্য। তবুও সবাইকে ঐ জন্মদিনের ছবি তুলে রাখার জন্য অনুরোধ রইল।

সাঈদ, মুক্তিযোদ্ধা August 8, 2017 at 5:22 pm

জন্মদিন? সত্যিই কি জন্মদিন নাকি আমাদের এক প্রাক্তন প্রধান মন্ত্রীর মত…?

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।