Sunday, November 19, 2017


ইউএসএনিউজঅনলাইন.কম : আমেরিকা প্রবাসী বাংলাদেশি প্রজন্মের মধ্যে দেশিয় সংস্কৃতি চর্চা ও ঐতিহ্যের ধারা টিকিয়ে রাখাসহ মূলধারায় বাঙালী সংস্কৃতি ও দেশীয় পণ্য কে তুলে ধরার প্রয়াসে নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে জমজমাট ‘বাংলাদেশী-আমেরিকান ঐতিহ্যের উৎসব’। বাঙালী অধ্যুষিত ব্রঙ্কসে স্টারলিং-বাংলাবাজার এলাকার ওলমাস্টেড এভিনিউ’র রাস্তার ওপর গত ১৩ আগস্ট রোববার চমৎকার আবহাওয়ায় দারুণভাবে জমে উঠেছিল বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি কাউন্সিল আয়োজিত দিনব্যাপি এ বিশাল উৎসব। নিউইয়র্ক সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে বসবাসকারী সকল বয়সী বাঙালিরা এ উৎসবে যোগ দেন। নতুন প্রজন্মসহ পরিবার-পরিজন নিয়ে প্রবাসী বাংলাদেশীরা উপভোগ করতে আসেন পথ উৎসব। নেমে ছিল প্রবাসী বাঙালীদের ঢল। দুপুরে শুরু হওয়া মেলা শেষ হয় সন্ধ্যা সাড়ে ৭টায়।
উৎসব স্থলে স্থাপিত বিশাল মঞ্চে বাংলাদেশী শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পীদের মনমুগ্ধকর পরিবেশনা মাতিয়ে রাখে আগত দর্শক শ্রোতাদের। বরেণ্য শিল্পী ফকির আলমগীর, জানে আলম, চন্দনা মজুমদার, দিলরুবা খানম, শাহ মাহবুব, তানভীর শাহীন, বিণা মজুমদারের গানে মাতোয়ারা ছিলেন প্রবাসীরা। বাফার শিল্পীরাও নাচ-গানে মেলা প্রাঙ্গণ মাতান। শিল্পীদের জমকালো পরিবেশনায় শুধু বাংলাদেশীরাই নয়, ভীনদেশীরাও দারুণভাবে উপভোগ করেন।
এদিন দুপুরে বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি কাউন্সিলের সভাপতি প্রবাসী আইনজীবী মো: এন মজুমদারের সভাপতিত্বে বেলুন উড়িয়ে ‘বাংলাদেশী-আমেরিকান ঐতিহ্যের উৎসব’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশের কিংবদন্তী সঙ্গীত শিল্পী ফকির আলমগীর। উদ্বোধনের পর সময়ের সাথে সাথে মেলায় বাড়তে থাকে প্রবাসীদের ভীড়।
সাংবাদিক আশরাফুল হাসান বুলবুলের সঞ্চালনায় মেলার বিভিন্ন পর্বে অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন স্থানীয় স্টেট সিনেটর রুবিন ডিয়াজ, এসেম্বলীম্যান লুুইস সিপুলভেদা, ব্রঙ্কস ব্যুরো প্রেসিডেন্ট রুবিন ডিয়াজ জুনিয়র, নিউইয়র্ক সিটি মেয়র অফিসের কমিউনিটি এ্যাফিয়ার্স ইউনিটের সিনিয়ার এডভাইজার ড. সারা সাইয়েদ, গভর্ণর অফিসের প্রতিনিধি ভারতী কামরাজ, গ্র্যান্ডমার্শাল এমএম নূরুজ্জামান, এটর্নি পেরি সিলভার প্রমুখ। এ সময় মূলধারার নির্বাচিত জনপ্রতিনিধিসহ কমিউনিটির উল্লেখযোগ্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে কমিউনিটিকে এগিয়ে নিতে অগ্রণী ভূমিকা পালনের জন্য আয়োজক বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি কাউন্সিল, প্রবাসী কৃতি ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন ব্যক্তিকে এওয়ার্ড প্রদান করা হয়।
এ উৎসবের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আয়োজক কমিটির প্রেসিডেন্ট মোহাম্মদ এন মজুমদার, সেক্রেটারী নজরুল হক, উৎসব কমিটির আহ্বায়ক আবদুল গাফফার চৌধুরী খসরু, সদস্য সচিব মনজুর চৌধুরী জগলুল ও প্রধান সমন্বয়কারী এ. ইসলাম মামুন, সমন্বয়কারী, নূর উদ্দিন, কামাল উদ্দিন, আবদুল হাকিম, আমিনুর রহমান শাওন, বখতিয়ার রহমান খোকন, সোহান আহমেদ টুটুল, তোজাম্মেল হোসেন, শাহ আলম, আবদুল তিতুমির, ফয়সাল আবেদীন সেলিম, বুরহান উদ্দিন, জুয়েল খান প্রমুখ।
বিশেষ সহযোগিতায় ছিলেন উপদেষ্টা সাখাওয়াত আলী, শেখ আল মামুন, আলমাস আলী, ডা. মিতা চৌধুরী, হারুন আলী, ফারজানা রহমান, চৌধুরী সুফিয়ান, সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, নূরুল আম্বিয়া, সিরাজুল ইসলাম খান ও লুৎফর রহমান চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে মূলধারার নেতৃবৃন্দ ‘বাংলাদেশী-আমেরিকান ঐতিহ্যের উৎসব’ আয়োজনের ভূঁয়সী প্রশংসা করে আয়োজকদের ধন্যবাদ জানান। বক্তারা বলেন, প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে দেশিয় সংস্কৃতি চর্চা ও ঐতিহ্যের ধারা টিকিয়ে রাখতে এবং মূলধারার সাথে দেশ, দেশীয় সংস্কৃতির পরিচিতি ঘটাতে এ অনুষ্ঠান ভূমিকা রাখবে।
মেলায় ছিল বাংলাদেশি ঐতিহ্যবাহী মজাদার খাবার, পোশাক, শাড়ী, গয়না, মেহেদীসহ বিভিন্ন উপহার সামগ্রীর স্টল, শিশুদের জন্য বিনোদন। ছিলো আকর্ষণীয় র‌্যাফেল ড্র। রোববার ছুটির দিন হওয়ায় মানুষের পদভারে মুখরিত ছিল পুরো পথমেলা। স্ট্রলগুলোতেও ছিল বেচ-কেনার ধূম। র‌্যাফেল ড্র বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে মেলা উৎসব শেষ হয়। রাফেল ড্র’র প্রথম পুরস্কার বিজয়ীর নাম্বার ৬৮৮৫৮২১, দ্বিতীয় পুরস্কার বিজয়ীর নাম্বার ৬৮৮৫০৮৩, তৃতীয় পুরস্কার বিজয়ীর নাম্বার ৬৮৮৫৫৯৭, চতুর্থ পুরস্কার বিজয়ীর নাম্বার ৬৮৮৫৩৩৫, পঞ্চম পুরস্কার বিজয়ীর নাম্বার ৬৮৮৫৫০২ এবং ষষ্ঠ পুরস্কার বিজয়ীর নাম্বার ৬৮৮৫২৮৪।
‘বাংলাদেশী-আমেরিকান ঐতিহ্যের উৎসব’র টাইটেল স্পন্সর ছিলো স্টার্লিং ফর্মেসী এবং গ্রেন্ড স্পন্সর ছিলো উৎসব.কম। উৎসবে হারুন আলীর সম্পাদনায় চমৎকার একটি স্মারক সংকলন প্রকাশিত হয়।
‘বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি কাউন্সিল’ এর সভাপতি মো. এন মজুমদার ও সাধারণ সম্পাদক নজরুল হক এ উৎসবে যোগদান ও সার্বিক সহযোগিতার জন্য প্রবাসী বাংলাদেশি সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।