Sunday, November 19, 2017

কোপেনহেগেন : গভীর শ্রদ্ধা আর অকৃত্রিম ভালোবাসায় গতকাল ১৫ই আগস্ট,বাংলাদেশ দুতাবাস কোপেনহাগেন আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয় ।
বিপুল সংখ্যক প্রবাসীদের উপস্থিতিতে পবিত্র কোরান শরীফ তেলওয়াত, এক মিনিটি নীরবতা, মাননীয় রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী , মাননীয় পররাষ্ট্রমন্ত্রী , মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ,বঙ্গবন্ধুর জিবনভিত্তিক প্রামান্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভার মধ্য দিয়ে দিনটি উদযাপিত হয় ।
মাননীয় রাষ্ট্রদূত এবং মিসেস রাষ্ট্রদূতের নেতৃত্বে দুতালয়ের পক্ষ থেকে এবং ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি এম এ লিঙ্কন মোল্লা ও সাধারন সম্পাদক সাব্বির আহম্মেদের নেতৃত্বে ডেনমার্ক আওয়ামী লীগের পক্ষ থেকে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর আলোচনা সভা শুরু হয় ।
স্বাগত বক্তব্য রাখেন ডেনমার্ক আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, সাবেক ছাত্রনেতা মনজুর আহম্মেদ লিমন এরপর একে একে ডেনমার্ক আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক দলের দুঃসময়ের অন্যতম যোদ্ধা সামি দাস, ডেনমার্ক আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক সাবেক ছাত্রনেতা ও সুবক্তা বোরহান উদ্দিন, ডেনমার্ক আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক তরুন ও পরিশ্রমী নেতা বেলাল হোসেন রুমি, মানবাধিকার বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম সাইফ ,ডেনমার্ক আওয়ামী লীগের উপদেস্টা ,দলের দুঃসময়ের ভ্যানগার্ড বাংলাদেশ এসোসিয়েশনের সফল সভাপতি তাইফুর রহমান ভূঁইয়া, ডেনমার্ক আওয়ামী লীগের উপদেস্টা ,ডাকসু নেতা ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব সোয়েব মোহাম্মদ সায়েদ , ডেনমার্ক আওয়ামী লীগ নেতা মোঃ শহিদ, ডেনমার্ক আওয়ামী লীগের পরিশ্রমী সাধারন সম্পাদক সাব্বির আহম্মেদ এবং সভাপতি মোহাম্মদ আলী মোল্লা লিঙ্কন । বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের ক্রীড়া সম্পাদক মুশফিকুর রহমান মোহন । সমাপনী বক্তব্য দেন মাননীয় রাষ্ট্রদূত এম এ মুহিত । উল্লেখ্য ১৩ জন বক্তার মধ্যে ডেনমার্ক আওয়ামী লীগের ১০ জন বক্তব্য রাখেন ।
বক্তারা তাদের আলোচনায় বঙ্গবন্ধুর জীবনের উল্লেখযোগ্য দিকগুলোর নিয়ে আলোচনা করেন । তারা বলেন , কাপুরুষ ঘাতক দল ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যা করেই ক্ষান্ত হয়নি , তৎপরবর্তী ঘাতকপ্রধান খুনী জিয়া, বঙ্গবন্ধু এবং তার পরিবারকে মিথ্যা অপবাদ দিয়ে প্রতিদিন হত্যা করেছে ।
আজ দিনের মতো পরিষ্কার, ১৫ই আগস্টে এজিদের উত্তরসুরি খূনী জিয়া -মোস্তাকের পরিকল্পনায় ধানমন্ডির ৩২ নাম্বার সড়কটি কারবালায় পরিনত করে ।
মাত্র অল্প সময়ের মধ্যে বঙ্গবন্ধু ,বঙ্গমাতা থেকে আরম্ভ করে শিশু শেখ রাসেল, অন্তঃসত্ত্বা বাড়ীর পুত্রবধুসহ ১৮জনকে নির্মমভাবে হত্যা করা হয় । কারবালার খুনী সীমারকে হার মানিয়েছে বাংলার নব্য এজিদের বংশধর ।
জাতির জনক হত্যাকান্ডের বিচার এবং দণ্ড হওয়ায় জাতি কলঙ্কমুক্ত হয়েছে । বাংলাদেশের আইনুযায়ী মৃত অভিযুক্ত ব্যাক্তির বিচার কাজ আপনাআপনি বন্ধ হয়ে যায় কিন্তু দেশ এবং জাতির সার্থে , যারা বাংলাদেশ এবং বাংলার মানুষের এতোবড় সর্বনাশ করেছে, সেই খুনী জিয়া – মোস্তাকের মরণোত্তর বিচার এখন সময়ের দাবী ।
বক্তারা প্রশ্ন রেখে বলেন ,আইন করে (ইন্ডেমেনেটি) যদি জাতির জনক বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার বন্ধ করা যায়, তাহলে আইন সংশোধন করে ক্যান মরণোত্তর বিচার করা যাবে না ! বক্তারা মাননীয় রাষ্ট্রদূতের মাধ্যমে তাদের দাবী যথাযথ কর্তৃপক্ষের বরাবর জানানোর অনুরোধ করে বলেন,দৃস্টান্তের জন্য জিয়ার-মোস্তাকের মরনোত্তর বিচার করতে হবে ।
বক্তার আরো বলেন , জাতির জনক পরিবারের শাহাদাত দিবসে, শোককে শক্তিতে পরিনত করে , আগামীতে দেশবিরোধী অপশক্তি বিএনপি জামাতকে প্রতিহত করতে হবে । মনে রাখতে হবে , জাতিকে পুনরায় পরাজিত এবং ধ্বংস করার লক্ষে-জঙ্গি-সন্ত্রাসী দল বিএনপি জামাত তাদের ষড়যন্ত্রের নতুন নতুন কৌশল অবলম্বন করছে । দলের ভিতর ঘাপটি মেরে থাকা সুযোগ সন্ধানীরা দল ছেরে তখন পালাবে । এজন্য তারা দিনে আওয়ামী লীগ করলেও রাতে বিএনপি জামাতের শক্তি যোগান দিচ্ছে ।
আলোচনা সভায় বক্তারা,জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য দুই কন্যার দীর্ঘ জীবন কামনা করে বলেন, জননেত্রী শেখ হাসিনার উপর জাতির পুর্ন আস্থা আছে । বক্তারা, আগামী নির্বাচনে দলের পক্ষে কাজ করার জন্য প্রস্তুতি নেবার আহাবান জানান ।
শোক দিবস কর্মসুচিতে আরো উপস্থিত ছিলেন ,ডেনমার্ক আওয়ামী লীগের উপদেস্টা ,বাংলাদেশ এসোসিয়েশনের সভাপতি শাহাব উদ্দিন ভুইয়া, ডেনমার্ক আওয়ামী লীগের উপদেস্টা ও সমাজ সেবক মাসুদ চৌধুরী, ডেনমার্ক আওয়ামী লীগের উপদেস্টা ও বিশিষ্ট ব্যাবসায়ী শফিকুল ইসলাম ।সহ. সভাপতি আ ন ম আব্দুল খালেক আরিফ ,সহ. সভাপতি মোঃ জামাল আহম্মেদ ,সহ. সভাপতি অরুন দাস, সহ. সভাপতি দেবাশীষ সরকার ,যুগ্ম সাধারন সম্পাদক শরীফ তাহের কবীর ,সাংগঠনিক সম্পাদক শামীম খালাসী,সাংগঠনিক সম্পাদক মোঃ সেলিম সারেং ,সাংগঠনিক সম্পাদক মন্টু দাস ,সাংগঠনিক সম্পাদক মোঃ রোমেল মিয়া সোহাগ, আইন বিষয়ক সম্পাদক জিমি আহম্মেদ সোহাগ, তথ্য ও গবেষণা সম্পাদক ,সেতু আহম্মেদ , দপ্তর সম্পাদক মোঃ রিয়াদ শিকদার ,প্রচার ও প্রকাশনা সম্পাদক শৈবাল মাহমুদ শাহীন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক তৈমুল সোয়েব, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক রতন দত্ত, যুব ও ক্রীড়া সম্পাদক মোঃ জসিম উদ্দিন, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ অমিত কুমার রায় ,সহ.দপ্তর সম্পাদক জাহেদুল ইসলাম মামুন, সহ. প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ রানা, জনসংযোগ সম্পাদক মোঃ রাসেল মিয়া, অভিবাসন বিষয়ক সম্পাদক আল আমীন সাগর,সদস্য শিপন মাহমুদ , মিতুল আহম্মেদ , মোঃ বাবুসহ প্রমুখ নেতৃবৃন্দ । প্রেস বিজ্ঞপ্তি।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।