Feb 20, 2018

এল সালভেদর : পরিচয়পত্র পেশের পর প্রেসিডেন্টের সাথে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। ছবি-এনআরবি নিউজ।

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে: এল সালভাদরের রাজধানী স্যান সালভাদরে দেশটির রাষ্ট্রপতি ভবনে প্রেসিডেন্ট প্রফেসর স্যালভাদর স্যানচেজ সিরেন এর কাছে বাংলাদেশের প্রথম অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে পরিচয়পত্র পেশ করেন নিউইয়র্কস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন। রাষ্ট্রদূত মাসুদ নিউইয়র্ক থেকে এল সালভাদরে বাংলাদেশের সমবর্তী রাষ্ট্রদূতের (concurrent accreditation) দায়িত্ব পালন করবেন। ২২ আগস্ট মঙ্গলবার পরিচয়পত্র পেশের আগে রাষ্ট্রদূত মাসুদকে আনুষ্ঠানিক গার্ড অব অনার প্রদান করা হয়। পরিচয়পত্র পেশ অনুষ্ঠানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হুগো মার্টিনেজও ছিলেন।
রাষ্ট্রদূত মাসুদ তাঁর পরিচয়পত্র গ্রহণের জন্য এল সালভাদরের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান এবং তাঁর কাছে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন। এসময় রাষ্ট্রদূত মাসুদ বলেন, গণতন্ত্র, উন্নয়ন ও সামাজিক ন্যায় বিচারের ভিত্তিতে এল সালভাদরের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ আগ্রহী। রাষ্ট্রদূত জোর দিয়ে বলেন, পারস্পরিক বন্ধুত্ব ও বাণিজ্য সম্পর্কের ক্রমোন্নয়নের ক্ষেত্রে দু’দেশের ভৌগোলিক দূরত্ব কখনই কোন বাধা হয়ে দাঁড়াবে না। দেশটির সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে উন্নয়নে সাফল্য অর্জনের জন্য তিনি এল সালভেদরের রাষ্ট্রপতির নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির বিষয়ে এল সালভাদরের প্রেসিডেন্টের কাছে বিভিন্ন তথ্য তুলে ধরেন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। তিনি প্রেসিডেন্ট সিরেনকে সুবিধাজনক যে কোন সময়ে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণ জানান।
উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে বাংলাদেশের সাথে এল সালভাদরের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। পরিচয়পত্র পেশের পর পারস্পরিক নিয়মিত দ্বিপাক্ষিক কর্মকান্ড পরিচালনার জন্য বাংলাদেশ ও এল সালভাদরের মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। একইদিনে বাংলাদেশ, ভারত, রাশিয়া, পর্তুগাল, নেদারল্যান্ডস্, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের অনাবাসিক রাষ্ট্রদূতসহ ১৮টি দেশের রাষ্ট্রদূতগণ প্রেসিডেন্ট প্রফেসর স্যালভাদর স্যানজেজ সিরেন এর কাছে পরিচয়পত্র পেশ করেন।

 

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন