Sunday, September 24, 2017

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যে ভয়াবহ আঘাত হেনেছে ঘূর্ণিঝড় হার্ভে। মেক্সিকো উপসাগরে উৎপন্ন হয়ে ঘণ্টায় ২০৯ থেকে ২৫১ কিলোমিটার গতিবেগে ক্যাটাগরি চার মাত্রার ঘূর্ণিঝড়টি উপকূল পেরিয়ে লোকালয়ে আঘাত হানে। হার্ভের আঘাতে এ পর্যন্ত একজন নিহত এবং কয়েক ডজন মানুষ আহত হয়েছে বলে স্থানীয় কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
সিএনএন জানায়, শুক্রবার মধ্যরাতে টেক্সাসের দক্ষিণে আঘাত হানার পর আস্তে আস্তে এটি দুর্বল হতে শুরু করেছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টিপাত ও প্রচণ্ড বাতাসের কারণে ব্যাপক বন্যা সৃষ্টি করবে। চার মাত্রার ঘূর্ণিঝড়টি টেক্সাস উপকূলের আরানসাস ও পোর্ট ও’কনর বন্দরের মধ্যবার্তী স্থান দিয়ে স্থলে মেক্সিকো উপসাগর পার হয়ে শুক্রবার মধ্যরাতে হার্ভে টেক্সাসে মূল ভূখণ্ডে আঘাত হানে।
গত এক যুগের মধ্যে যুক্তরাষ্ট্রে এটাই সবচেয়ে বড় ঘূর্ণিঝড়। হার্ভে আঘাত হানার ফলে টেক্সাসের বৃহৎ তেল পরিশোধন প্রতিষ্ঠানসহ ৩ লাখ ২০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। হার্ভে যে এলাকা দিয়ে এগিয়ে যাবে সেই পথজুড়ে প্রায় ৬০ লাখ লোক বসবাস করে বলে ধারণা করা হচ্ছে। এ এলাকাতেই যুক্তরাষ্ট্রের অধিকাংশ তেল শোধনাগারগুলোর অবস্থান। ঝড় শোধনাগারে আঘাত হানতে পারে- এমন আশঙ্কায় এরই মধ্যে তরল জ্বালানির মূল্য বেড়ে গেছে।
আগামী কয়েকদিনে ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে টেক্সাস উপকূল হয়ে লুইজিয়ানা অঙ্গরাজ্যের উপকূলের দিকে এগিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। এ সময় ঘূর্ণিঝড়ের প্রভাবে ওই উপকূলজুড়ে চার মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস ও ৯০ সেন্টিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।
শুক্রবার দেশটির আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছিল, ঘূর্ণিঝড় হার্ভে তিন মাত্রায় আঘাত হানবে। এতে করে প্রতি ঘণ্টায় ১৭৮ থেকে ২০৮ কিলোমিটার গতিবেগে আঘাত হানার পর ঘরবাড়িসহ গাছপালার ক্ষতির আশঙ্কার কথা জানানো হয়। এখন তা বৃদ্ধি পেয়ে চার মাত্রায় আঘাত হানছে হার্ভে।
ফলে ২০০৫ সালের অক্টোবরে ফ্লোরিডায় ঘূর্ণিঝড় উইলমার পর এটাই সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়। উইলমায় ৮৭ জন লোক মারা গেলেও ওই বছর আরেক ঘূর্ণিঝড় ক্যাটরিনার আঘাতে দুই হাজার জনের প্রাণহানি ঘটে।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।