Nov 21, 2017

সোনার বাংলা টিম

নিউইয়র্ক (ইউএনএ): বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা আয়োজিত চলতি বছরের এক্সিট ফুটবল লীগ ও টুর্নামেন্ট-২০১৭ এর লীগের খেলা শেষ হয়েছে। লীগের খেলায় পয়েন্ট তালিকার শীর্ষে থেকে ১৭ পয়েন্ট নিয়ে সোনার বাংলা চ্যাম্পিয়ন আর ১৬ পয়েন্ট নিয়ে ব্রঙ্কস ইউনাইটেড রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেছে। এদিকে গত ২৭ আগষ্ট রোববার লীগের একাদশতম অর্থাৎ শেষ সপ্তাহে চারটি খেলা অনুষ্ঠিত হওয়ার খেলা থাকলেও খেলা হয়েছে দু’টি। অপর দু’টি খেলার মধ্যে অংশগ্রহণকারী চার দলের দুই দল মাঠে উপস্থিত না হওয়ায় খেলা দু’টি হয়নি। সিটির এলমহার্স্টস্থ নিউটাউন অ্যাথলেটিক মাঠে অনুষ্ঠিত খেলায় আইসাব ২-০ গোলে ব্রাদার্স এলায়েন্সকে এবং সোনার বাংলা ১-০ গোলে জ্যাকসন হাইটকে পরাজিত করে। এদিকে ব্রঙ্কস স্টারের রকি ৫টি গোল করে লীগের সর্বোচ্চ গোলদাতার গৌরব অর্জন করেছেন বলে স্পোর্টস কাউন্সিল সূত্রে জানা গেছে। লীগে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে রয়েছে ওজনপার্ক এফসি (১৬ পয়েন্ট) আর চতুর্থ স্থানে রয়েছে আইসাব (১৩ পয়েন্ট)। খবর ইউএনএ’র।
খেলার সংক্ষিপ্ত বিবরণ: দিনের প্রথম খেলায় আইসাব ও ব্রাদার্স এলায়েন্স প্রতিদ্বন্দ্বিতা করে। খেলায় আইসাব ২-০ গোলে ব্রাদার্স এলায়েন্সকে পরাজিত করে পূর্ণ পয়েন্ট অর্জন করে। খেলার প্রথমার্ধে একটি আর দ্বিতীয়ার্ধে একটি করে গোল হয়। এই খেলায় আইসাব প্রতিপক্ষ ব্রাদার্সের উপর চাপ সৃষ্টি করে খেলেই জয়লাভ করে। খেলার ১০ মিনিটের সময় আইসাব-এর পক্ষে জুয়েল প্রথম গোল করে দলকে এগিয়ে নিয়ে যায় (১-০)। এরপর খেলায় আক্রমণ পাল্টা আক্রমণ ব্রাদার্স আইসা-এর কৌশলের কাছে হেরে যায়। খেলার শেষ মূহুর্তে অর্থাৎ ৪৮মিনিটের সময় জাকির দ্বিতীয় গোল করে আইসাব-এর জয় নিশ্চিত করে (২-০)।
দিনের দ্বিতীয় খেলায় সোনার বাংলা ১-০ গোলে জ্যাকসন হাইটকে পরাজিত করে। আকর্ষনীয় ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই খেলার প্রথমার্ধের ২৯ মিনিটের সময় জ্যাকসন হাইটসের ডি বক্সের মধ্যে একটি হ্যান্ডবল থেকে পেনাল্টি কিক পায় সোনার বাংলা। পেনাল্টি কিকে দলের পক্ষে তৌহিদ একমাত্র গোলটি করেন। এরপর চলতে থাকে আক্রমণ পাল্টা আক্রমণ। একদিকে জয় ধরে রাখতে সোনার বাংলা, অপরদিকে গোল পরিশোধের জন্য জ্যাকসন হাইটস ক্লাব মরিয়া হয়ে উঠে। ফলে জমে উঠে লীগের শেষ খেলা। অবশ্য খেলার দ্বিতীয়ার্ধে জ্যাকসন হাইটস ক্লাব গোল পরিশোধের সুযোগ পেলেও সেটি তারা কাজে লাগাতে পারেনি। একটি ফাউল থেকে পাওয়া পেনাল্টি কিকটি মিস করেন জ্যাকসন হাইটসের সাঈদ। শেষ পর্যন্ত খেলাটি ১-০ গোলে শেষ হয়। আর এই খেলায় জয়লাভের মধ্য দিয়ে সোনার বাংলা পূর্ণ পয়েন্ট অর্জন সহ লীগে সর্বোচ্চ ১৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। রেফারী ওসকার গেলায়া এবং লাইসমেন ওয়ান আলবার্ত ও কোনাল গাজোগা খেলাগুলো পরিচালনা করেন।
দিনের তৃতীয় খেলায় নিউজার্সী ইউনাইটেড ও ওজনপার্ক এফসি একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতার কথা থাকলেও নিউজার্সী দল মাঠে না আসায় ওজনপার্ক দল ওয়াকওভার লাভ করে পূর্ণ দুই পয়েন্ট অর্জন করে। অপরদিকে দিনের চতুর্থ ও শেষ খেলায় ব্রঙ্কস ইউনাইটেড এবং ব্রঙ্কস ওয়ারিয়র একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতার কথা থাকলেও ব্রঙ্কস ওয়ারিয়র মাঠে না আসায় ব্রঙ্কস ইউনাইটেড ওয়াকওভার লাভ করে পূর্ণ দুই পয়েন্ট অর্জন করে।
উল্লেখ্য, এবারের লীগে ৯টি দল অংশ নেয়। দলগুলো ছিলো: জ্যাকসন হাইটস স্পোর্টিং ক্লাব, ব্রঙ্কস ইউনাইটেড, আইসাব, নিউজার্সী ইউনাইটেড, সোনার বাংলা, ওজনপার্ক এফসি, ব্রঙ্কস স্টার, ব্রঙ্কস ওয়ারিয়ার ও ব্রাদার্স অ্যালায়েন্স। আরো উল্লেখ্য, বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা আয়োজনে বিগত ২০১৪ সাল থেকে নিউইয়র্কে লীগের পাশাপাশি টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়ে আসছে। প্রথমে সকল দলের সমন্বয়ে লীগ এবং লীগের শীর্ষ (সর্বোচ্চ পয়েন্ট অর্জণকারী) চার দল টুর্নামেন্টে অংশ নেয়।
স্পোর্টস কাউন্সিলের কর্মকর্তাদের মধ্যে এদিন সভাপতি মহিউদ্দিন দেওয়ান, সাধারণ সম্পাদক আব্দুল বাসিত খান বুলবুল, সহ-সাধারণ সম্পাদক জুয়েল আহমদ, কোষাধ্যক্ষ ওয়াহিদ কাজি এলিন, সাংগঠনিক সম্পাদক সাইকুল ইসলাম, প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি, কার্যকরী পরিষদ সদস্য আবু তাহের আসাদ, আব্দুল কাদির লিপু, তোফায়েল ইসলাম প্রমুখ মাঠে উপস্থিত ছিলেন।
লীগ ও টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী এবারের লীগ থেকে সোনার বাংলা, ব্রঙ্কস ইউনাইটেড, ওজনপার্ক এফসি ও আইসাব পয়েন্ট তালিকার শীর্ষে থেকে টুর্নামেন্টে অংশ নিচ্ছে। এই চার দল নিয়ে দু’টি সেমিফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।
স্পোর্টস কাউন্সিল সূত্রে জানা গেছে টুর্নামেন্টের প্রথম সেমি ফাইনালে ব্রঙ্কস ইউনাইটেড ও ওজনপার্ক এফসি এবং দ্বিতীয় সেমি ফাইনালে সোনার বাংলা ও আইসাব একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। পবিত্র ঈদুল আযহার বিরতীর পর আগামী ১০ সেপ্টেম্বর রোববার বিকেল তিনটায় প্রথম সেমি ফাইনাল এবং বিকেল ৫টায় দ্বিতীয় সেমি ফাইনালের খেলা অনুষ্ঠিত হবে। একই মাঠে ফাইনাল খেলা হবে আগামী ১৭ সেপ্টেম্বর রোববার বিকেল ৪টায়।
উল্লেখ্য, প্রবাসী বাংলাদেশীর নিয়ে ১৯৯৫ সাল থেকে বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা নিউইয়র্কে ফুটবল লীগ আয়োজন করে আসছে। ইতিপূর্বে অনুষ্ঠিত লীগগুলো শীর্ষ স্পন্সরদের নামে ‘ঠিকানা ফুটবল লীগ’, ‘সোনালী এক্সচেঞ্জ ফুটবল লীগ’,‘এটিএন বাংলা ফুটবল লীগ’,‘পরিচয় ফুটবল লীগ’ প্রভৃতি সহ সর্বশেষ ‘এক্সিট ফুটবল লীগ’ নামে ানুস্ঠিত হয়। আরো উল্লেখ্য, ২০১৪ সাল থেকে নিউইয়র্কে লীগের পাশাপাশি টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়ে আসছে। নিয়মানুযায়ী সকল দলের সমন্বয়ে প্রথমে লীগ এবং লীগের শীর্ষ সর্বোচ্চ পয়েন্ট অর্জণকারী চার দলের সমন্বয়ে টুর্নামেন্টের খেলাগুলো অনুষ্ঠিত হয়।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।