Nov 21, 2017

বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল মুহম্মদ আতাউল গণি ওসমানীর ৯৯ তম জন্ম দিবস ১ লা সেপ্টেম্বর ২০১৭ ইং রোজ শুক্রবার সন্ধ্যা ৭:৩০ ঘঠিকায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রুজভেল্ট এভিনিউস্থ জ্যাকসন হাইটস এর বেলোজিনো রেষ্টুরেন্টে কেক কেটে উদযাপন করা হয়। অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রীমকোর্টের বিশিষ্ট আইনজীবী, “স্বাধীনতা যুদ্ধের সিপাহসালার বঙ্গবীর ওসমানী” গ্রহেৃর লেখক, বাংলাদেশ বার কাউন্সিলের ট্রাইবুন্যাল সদস্য এডভোকেট শেখ আখতার উল ইসলাম। সংসদের সভাপতি সিনিওর এডভোকেট আব্দুল কাইয়ূম চৌধুরীর সভাপতিত্বে আলোচক ছিলেন মুক্তিযুদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র শাখার কমান্ডার আব্দুল মুকিত চৌধুরী, লেখক-গীতিকার ইশতিয়াক রুপু, সাংবাদিক সাখাওয়াত হোসেন সেলিম প্রমূখ ।

2 Comments

একজন বাংগালী September 4, 2017 at 8:50 pm

বঙ্গবীর ওসমানী ছিলেন আমাদের স্বাধীনতা যুদ্ধের সর্বাধিনায়ক। তখন যিনি উপপ্রধান ছিলেন তিনি “বীর উত্তম, আরও অনেক সামরিক/বেসামরিক মুক্তিযোদ্ধাদের নামের সাথে বীর শ্রেষ্ঠ, বীর উত্তম, বীর প্রতীক ইত্যাদি যোগ করা থাকে কিন্তু জেনারেল ওসমানীর নামের সাথে কিছু নেই কেন? তিনি সেকটর থেকে সেকটরে, এই যুদ্ধ ক্ষেত্র থেকে সেই ক্ষেত্রে, এই ক্যাম্প থেকে সেই ক্যাম্পের ঘুরে বেরিয়েছিলেন। আমার সৌভাগ্য হয়েছিল ৭১ এর অক্টোবরে আগরতলাতে দেখা করার। সেই ওসমানীকে কেন যে কোনো বীরত্বসূচক উপাধি দেয়া হয়নি তা বোঝার ক্ষমতা আমার নেই। সেই সময় যিনি ঐ কমিটির প্রধান ছিলেন তিনি একটু জানাবেন কি?

সাঈদ, মুক্তিযোদ্ধা বিমানসেনা September 4, 2017 at 8:52 pm

বড় ব্যাথা নিয়ে বলতে চাই জেনারেল ওসমানীর নামের সাথে কোনো বীরত্বসূচক উপাধী নেই। ওসমানী ছিলেন আমাদের স্বাধীনতা যুদ্ধের সর্বাধিনায়ক। তখন যিনি উপপ্রধান ছিলেন তিনি “বীর উত্তম, আরও অনেক সামরিক/বেসামরিক মুক্তিযোদ্ধাদের নামের সাথে বীর শ্রেষ্ঠ, বীর উত্তম, বীর প্রতীক ইত্যাদি যোগ করা থাকে কিন্তু জেনারেল ওসমানীর নামের সাথে কিছু নেই কেন? তিনি সেকটর থেকে সেকটরে, এই যুদ্ধ ক্ষেত্র থেকে সেই ক্ষেত্রে, এই ক্যাম্প থেকে সেই ক্যাম্পের ঘুরে বেরিয়েছিলেন। আমার সৌভাগ্য হয়েছিল ৭১ এর অক্টোবরে আগরতলাতে দেখা করার। সেই ওসমানীকে কেন যে কোনো বীরত্বসূচক উপাধি দেয়া হয়নি তা বোঝার ক্ষমতা আমার নেই। সেই সময় যিনি ঐ কমিটির প্রধান ছিলেন তিনি একটু জানাবেন কি?

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।