Nov 21, 2017

রোহিঙ্গাদের কথা শুনছেন তুরস্কের ফার্স্ট লেডি

সরওয়ার আজম মানিক : মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পাশে থাকবে তুরস্ক। একই রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের অধিবেশন প্রস্তাব উত্থাপন করবেন তুরস্কের প্রেসিডেন্ট। আজ দুপুরে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তুরস্কের র্ফাস্ট লেডি এমিনি এরদোয়ান এ কথা বলেন।
এ সময় তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের মানবিক সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানান। সেই সাথে মিয়ানমার সরকারের প্রতি আর্ন্তজাতিক ভাবে চাপ প্রয়োগ করা কথাও তিনি বলেছেন।
তার সাথে আসা তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মভেলুত ক্যাভুফোগলু বলেন, মিয়ানমারের যে নির্যাতনের কথা বলা হচ্ছে এটা বন্ধে আর্ন্তজাতিকভাবে কাজ করছে তার সরকার। রোহিঙ্গাদের সহ যোগিতার পাশাপাশি এ সমস্যা সমাধানে চেষ্টা অব্যাহত রয়েছে।
বৃহস্পতিবার বেলা ১২ টার পরে বিমান যোগে এরা কক্সবাজার পৌঁছেন। তাদের সঙ্গে ছিলেন, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরয়িার আলম। প্রতিনিধিদলটি দুপুরে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন। ওখানে নতুন করে আসা রোহিঙ্গাদের মধ্যে স্বজন হারা, আহত রোহিঙ্গাদের পাশাপাশি সাধারণ রোহিঙ্গাদের সাথেও আলাপ করেন র্ফাস্ট লেডি।
এসময় থাকে রোহিঙ্গা এক শিশুকে বুকে আকড়ে নিয়ে কাঁন্না তাড়িত হয়ে যান। একই সঙ্গে আশে পাশে রোহিঙ্গা মিয়ানমারের নির্যাতনের বর্ণণা দিয়ে গিয়ে কাঁদতে দেখা যায়।
সাথে থাকা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী কোন কথা বলেননি। গণমাধ্যমের সাথে। বিকালে বিশেষ বিমানে প্রতিনিধিদলটি ঢাকা ফিরেছেন।
পরিদর্শনকালে মহেশখালী-কুতুবদিয়ার এম.পি আশেক উল্লাহ রফিক, কক্সবাজার জেলা প্রশাসক মো: আলী হোসেন, জেলা পুলিশ সুপার ড. ইকবাল হোসেন, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাঈন উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা প্রমুখ উপস্থিত ছিলেন।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।