Feb 22, 2018

বঙ্গপ্রেস.কম : নিউইয়র্কসহ আমেরিকায় অপসাংবাদিকতা এমন পর্যায়ে পৌছেছে যে জীবনে সাংবাদিকতা না করেও নিউজ এজেন্সী খুলে সম্পাদক-রিপোর্টার বনে যাচ্ছেন কেউ কেউ। আর সেই পরিচয় পাঁকা করতে একটি ওয়েব সাইট কিনে যে কেউ নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে তার বা তাদের আসল পরিচয় গোপন রেখে দিব্যি জীবন কাটাচ্ছেন। এক্ষেত্রে একাত্তরের যুদ্ধাপরাধী থেকে শুরু করে রাজাকারের পুত্রও (!) বনে যাচ্ছেন মুক্তিযুদ্ধপক্ষের সাংবাদিক। আবার অনেকে আছেন দেশে আওয়ামী লীগের অফিসে বোমা হামলার তালিকাভুক্ত আসামী কিন্তু নিউইয়র্কে ফুলটাইম হলুদ-গাড়ী চালক হলেও পরিচয় দেন সাংবাদিক হিসাবে। আবার কেউ কেউ সংবাদকে জোর জবরদস্তী করে বিজ্ঞাপন হিসাবে প্রকাশ ও ফটোগ্রাফী থেকে শুরু করে ভিডিওগ্রাফীর চুক্তি করে কোন অনুষ্ঠান কভার করে নিজেকে সাংবাদিক পরিচয় দিচ্ছেন। সাথে আবার স্ত্রীকেও গাইতে দেবার অনুরোধ করেন আয়োজকদের কাছে।
দিনে নিউইয়র্ক না হয় ফিলাডেলফিয়ায় দোকানে সেলসম্যান বা ট্যাক্সি চালিয়ে উইক এন্ডে পুরো পরিবার নিয়ে গাড়ীতে ঘুরে ঘুরে শিকার ধরে নিউজ সরবরাহের চুক্তিভিত্তিক সাংবাদিকতার নামে এরা গোপনে আরো কিছু করেন বলে জানিয়েছেন বেশ ক‘জন ভুক্তভোগী আয়োজক। ক্ষুদ্ধ এক আয়োজক অভিযোগ করে বলেছেন যে, নিউইয়র্কে চুক্তিভিত্তিক স্প্যারিশ কামরা পাওয়া যায় জানতাম। এখন দেখি নিউইয়র্কে চুক্তিভিত্তিক বাংলা সাংবাদিকও পাওয়া যায়। অর্ডার দিলে সব কিছু করে দেয়।
নিউইযর্কের একটি প্রেসক্লাবের ক্লাবের বিরুদ্ধে কুরুচিপূর্ণ সংবাদ লিখে প্রচার করেন শুধু নিজের স্ত্রীকে নৌ বিহারের সেই অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করতে না দেয়ায়।
সেই প্রেসক্লাবের কর্মকর্তারা তাকে চিহ্নিত করে বয়কট করতে চাইলে কোন এক রহস্যজনক কারণে প্রেসক্লাবভুক্ত একটি পত্রিকার সম্পাদক তাতে বাধা দেন।
এদিকে ঢাকার একটি দৈনিকের বিনা বেতনে প্রতিনিধি হিসাবে সংবাদ পাঠিয়ে বিভিন্ন সংগঠন ও ব্যক্তি কাছে চাঁদাবাজি করে অর্থ সংগ্রহের অভিযোগ পাওয়া গেছে; নাম সর্বস্ব নেই বিনামূল্যে নিউজ সরবরাহকারী নিউজ এজেন্সীর মালিক কাম রিপোর্টারের বিরুদ্ধে।
একজন স্বনামধন্য কবি ও সম্পাদকের সম্পাদনায় ঢাকার থেকে প্রকাশিত একটি জাতীয় দৈনিকের নিউইয়র্ক প্রতিনিধি সেজে বিভিন্ন পত্রিকার নিউজ কপি করে নিজের নামে তা ঢাকায় পাঠিয়ে দিয়ে দিচ্ছেন সেই সাংবাদিকনামধারী।
এসব সাংবাদিকনামধারীদের অত্যাচারে নিউইয়র্কে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে প্রকৃত পেশাদার সাংবাদিকরা বসারও জায়গাও পান না।

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন