Tuesday, September 26, 2017

মিয়ানমারের নেত্রী অং সান সু চি।

রোহিঙ্গা সংকট নিয়ে রোববার কূটনীতিকদের ব্রিফ করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর চালানো সহিংসতার ঘটনায় এখন পর্যন্ত প্রায় তিন হাজার মানুষ নিহত হয়েছেন।
রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় রোববার বিকেলে কূটনীতিকদের ব্রিফিংয়ে বিভিন্ন সূত্রের উদ্ধৃতি দিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এতথ্য জানান। ব্রিফিং শেষে সাংবাদিকদের একথা জানান বাংলাদেশে নিযুক্ত ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি। তিনি জানান, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বিভিন্ন দেশ বাংলাদেশের প্রশংসা করেছে। রোহিঙ্গাদের নিয়ে এখন যে সমস্যা তৈরি হয়েছে, তা দূর করতে কীভাবে বাংলাদেশকে সহযোগিতা করা যায়, এ নিয়ে ব্রিফিংয়ে আলোচনা হয়েছে।
আন্তর্জাতিক সম্প্রদায় এ সমস্যা মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে বলেও জানান জর্জ কোচেরি। প্রথমে পাশ্চাত্যের দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে এবং পরে মুসলিম দেশের কূটনীতিকদের আলাদাভাবে ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী।

‌উল্লেখ্য, জাতিসংঘ মানবাধিকার কমিশন স্পষ্ট করে বলেছে, মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে সু চির সরকার উদাসীনতার পরিচয় দিয়েছে। রোহিঙ্গাদের সঙ্গে দেশটির বর্তমান সরকারের আচরণেরও নিন্দা করেছে কমিশন।

রাখাইনে নিরপেক্ষ পর্যবেক্ষকদের প্রবেশ করতে দিচ্ছে না মিয়ানমার। আন্তর্জাতিক আইন অনুযায়ী মানবাধিকার রক্ষার বাধ্যবাধকতাগুলো তারা এড়িয়ে যাচ্ছে।

রোহিঙ্গা দমন-পীড়নের অভিযোগ তদন্তে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সাম্প্রতিক সিদ্ধান্ত নাকচ করেছেন সু চি। গত মার্চে জাতিসংঘের এই কাউন্সিল রাখাইনে রোহিঙ্গা নির্যাতনের অভিযোগ নিয়ে প্রকৃত সত্য উদ্‌ঘাটনে দেশটিতে একটি মিশন পাঠাতে সম্মত হয়েছিল। এখন সু চি বলছেন, জাতিসংঘের প্রস্তাবের সঙ্গে তাঁরা একমত নন।

সম্প্রতি দেশটির কয়েকটি বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে নতুন করে শান্তি আলোচনা শুরু করেন সু চি। এই আলোচনায় রোহিঙ্গারা নেই।

1 Comment

সাঈদ, মুক্তিযোদ্ধা বিমানসেনা September 10, 2017 at 9:43 pm

The world humanity should hate this lady and the Nobel Prize has to be taken back.

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।