Nov 21, 2017

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ হুকাবি স্যান্ডার্স

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বাস্তুচ্যুত না করতে এবং সহিংসতা বন্ধে মিয়ানমার সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ হুকাবি স্যান্ডার্স এ আহ্বান জানান।
বার্মিজ সামরিক স্থাপনায় হামলা ও এর প্রতিক্রিয়ায় লাগামহীন প্রাণঘাতী জাতিগত সহিংসতার নিন্দা জানিয়ে তিনি বলেন, বার্মার (মিয়ানমার) চলমান সংকট নিয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।
তিনি বলেন, গত ২৫ আগস্ট বার্মিজ নিরাপত্তা চৌকিতে হামলার জের ধরে অন্তত তিন লাখ মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে পালিয়ে গেছে।
হামলার জন্য অভিযুক্ত আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও জাতিগত সহিংসতার জন্য অভিযুক্ত মিয়ানমারের সেনাবাহিনীর কারো নাম উল্লেখ না করেই মার্কিন প্রেস সেক্রেটারি বলেন, আমরা ওই হামলা ও পরবর্তী সহিংসতার নিন্দা জানাই।
তবে বিপুলসংখ্যক সাধারণ মানুষ উদ্বাস্তু হয়ে পড়ার ঘটনায় মিয়ানমারের নিরাপত্তা বাহিনীকে দায়িত্ব পালনের ব্যর্থতার জন্য অভিযুক্ত করেন সারাহ স্যান্ডার্স।
তিনি বলেন, সব সম্প্রদায়ের মানুষ যে ভয়াবহ ধরনের বাস্তুচ্যুতির শিকার তাতে এটিই প্রতীয়মান হয় যে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী বেসামরিক মানুষকে রক্ষা করছে না।
বেশিরভাগ বাস্তুচ্যুত মানুষ বাংলাদেশে আশ্রয় নেয়ার চেষ্টা করছে জানিয়ে তিনি শরণার্থীদের মানবিক সহায়তা দেয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন ও ধন্যবাদ জানান।
জাতিসংঘ জানিয়েছে, রাখাইনে সেনাবাহিনীর চলমান সহিংসতায় এক হাজারেরও বেশি রোহিঙ্গা মুসলমান নিহত হয়েছে। সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে তিন লাখেরও বেশি মানুষ পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থা রাখাইনের পরিস্থিতিকে জাতিগত নিধনের আদর্শ উদাহরণ হিসেবে আখ্যা দিয়েছে।
কিন্তু দুই সপ্তাহেরও বেশি সময় ধরে চলা সহিংস পরিস্থিতির বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন হোয়াইট হাউসের দৃষ্টিকটুভাবে নীরব থাকায় প্রশ্নের জন্ম দিয়েছে।
এ অবস্থায় সোমবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স রাখাইন পরিস্থিতি নিয়ে ট্রাম্প প্রশাসনের অবস্থান ব্যাখ্যা করলেন।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।