Tuesday, October 17, 2017

নিউইয়র্ক : জালালাবাদ বিশ্ব সিলেট সম্মেলনের অতিথি মেজর জেনারেল সি আর দত্তকে উত্তরীয় পরানোর পর সম্মেলনের ব্যাজ পরিয়ে দিচ্ছেন অধ্যাপক রানা ফেরদৌস। ছবি-এনআরবি নিউজ।

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : বিশ্বব্যাপী ছড়িয়ে-ছিটিয়ে থাকা সিলেটবাসীর মধ্যেকার নেটওয়ার্ক সরব রাখার মধ্য দিয়ে বাঙালি সংস্কৃতির আলোকে প্রবাস প্রজন্মকে লালনের সংকল্প ব্যক্ত করা হলো নিউইয়র্কে ‘জালালাবাদ বিশ্ব সিলেট সম্মেলনে।’
দুদিনব্যাপী এ সম্মেলন ১৬ সেপ্টেম্বর শনিবার দুপুরে উদ্বোধন করা হয়। বিশ্বের সর্ববৃহৎ এনজিও ‘ব্র্যাক’র প্রতিষ্ঠাতা চেয়ার স্যার ফজলে হাসান আবেদ উদ্বোধন করেন সম্মেলনের প্রধান অতিথি হিসেবে। আবেদ তার বক্তব্যে এ ধরনের সম্মেলনের গুরুত্বের কথা উপস্থাপন করে বলেন, ‘শেকড়ের সাথে সম্পর্ক জোরদারের পাশাপাশি প্রিয় মাতৃভ’মির উন্নয়ন ও কল্যাণের পথকেও ত্বরান্বিত করার উৎসাহ জোগায়। শুধু তাই নয়, পারস্পরিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রেও বিশেষ একটি ভ’মিকা রাখে।’
এ সময় বিশেষ অতিথি হিসেবে মঞ্চে ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার জেনারেল সি. আর. দত্ত বীর উত্তম। সম্মেলনের অতিথির মধ্যে আরো বক্তব্য রাখেন মার্কিন কংগ্রেসে বাংলাদেশীদের বন্ধু কংগ্রেসওম্যান গ্রেস মেং, সাবেক এমপি ও আমেরিকায় জালালাবাদ এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সেক্রেটারি এম এম শাহীন, বাংলাদেশ হাই কোর্ট ডিভিশনের বিচারপতি ড. মো. আবু তারিক, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে এ মোমেন, সাবেক সচিব এনাম আহমেদ চৌধুরী, ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি সি এম তোফায়েল সামী, বাংলাদেশের খ্যাতনামা অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান, আয়োজক সংগঠন ‘জালালাবাদ এসোসিয়েশন’র সভাপতি বদরুল খান, সেক্রেটারি জুয়েল চৌধুরী এবং সম্মেলনের আহবায়ক ডা. জিয়াউদ্দিন আহমেদ।
৯০ বছর বয়েসী সি.আর দত্ত এবং ৮১ বছর বয়েসী ফজলে হাসান আবেদকে ঘিরেই উপস্থিত সকলে আবর্তিত হন। ফজলে হাসান লাঠিতে ভর দিয়ে মঞ্চে উঠতে সক্ষম হলেও সি আর দত্তকে মঞ্চে উঠতে হয় অন্যের ওপর ভর দিয়ে। বয়সের ভারে ন্যুব্জ এই দুই সিলেটির কন্ঠেও জাতীয় স্বার্থে সকলকে দলমতের উর্দ্ধে থাকার আহবান উচ্চারিত হয়।
এ উপলক্ষে সম্মেলন স্থল জ্যামাইকার ইয়র্ক কলেজ মাঠে বিভিন্ন পন্নের স্টল দেয়া হয়। সম্মেলনে নানা ইস্যুতে আলোচনার পাশাপাশি সিলেট অঞ্চলের প্রখ্যাত শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন উদ্বোধনী দিবসে রাত ১০টা নাগাদ।
কলকাতা, বাংলাদেশ, কানাডা, যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশ থেকে বিপুলসংখ্যক সিলেটি সপরিবারে অংশ নিচ্ছেন এ সম্মেলনে। আয়োজনে বিশেষ সহায়তা দেয় ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন, যুক্তরাজ্য জালালাবাদ এসোসিয়েশন, দক্ষিণ কোলকাতা সিলেট এসোসিয়েশন, জালালাবাদ এসোসিয়েশন অব টরন্টো এবং জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়া ইনক।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।