Tuesday, October 17, 2017



মোহাম্মদ মাহবুব হোসাইন,প্যারিস, ফ্রান্স থেকে (১৫ সেপ্টেম্বর ২০১৭) : ফ্রান্সের রাজধানী প্যারিসের প্লাস দোলা রিপাবলিক এ মানবাধিকার সংগঠন ফোরাম ফর দি ডেমোক্রেসী এন্ড হিউম্যান রাইটস এর উদ্যোগে মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠীত হয় । সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ আল আমিন এর সভাপতিত্বে ও সেক্রেটারী জেনারেল মোহাম্মদ মাহবুব হোসাইনের পরিচালনায় অনুস্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ফ্রান্স শাখার সাবেক সভাপতি ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস মিশনের এর গ্লোবাল চেয়ারম্যান ডক্টর আব্দুল মালেক ফরাজী,সাবেক ছাত্রনেতা বাংলাদেশ গণতান্ত্রিক পার্টি বাগপার সভাপতি এডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন, ফ্রান্স বিএনপির সাবেক সভাপতি সিরাজুল হক মিয়া, নজরুল গবেষক খোরশেদ আলম, ইউরোপ ভিত্তিক আন্তর্জাতিক রোহিঙ্গা কমিটির সদস্য হারুন ইউসুফ ,কমিউনিটি নেতা আইয়ুব আলী, বিএনপি নেতা আবুল কালাম ফরাজী, প্যারিস থেকে পত্রিকার সম্পাদক সোহাইল ইবনে হোসাইন,প্যারিস বাংলা প্রেসক্লাবের এনায়েত সোহেল, বরিশাল কমিউনিটি ফ্রান্সের সভাপতি মোতালেব খান, মানিকগঞ্জ সমিতির সভাপতি শাহিনুল ইসলাম ,ফ্রসে আভেক রাব্বানীর প্রতিষ্ঠাতা কৌশিক রাব্বানী, ফোরাম ফর ডেমোক্রেসী এন্ড হিউম্যান রাইটস এর ট্রেজারার মোহাম্মদ তাজুল ইসলাম, মুহাম্মদ নুরুল ইসলাম, মোহাম্মদ শহীদুল ইসলাম, আরিফুজ্জামান ইমন, ইমরান হোসেন, আল মামুন খান , শিল্পী মারুফ বিন ওয়াহিদ, মুহাম্মদ শরীফুল ইসলাম ও মোহাম্মদ কামাল উদ্দীন প্রমূখ ।
সমাবেশে বক্তারা বলেন, সম্প্রতি সময় মায়ানমারে যে র্নিমম গণহত্যা চলছে তা বিশ্ব ইতিহাসে নজিরবিহীন। মায়ানমারের সেনাবাহিনী ও সিভিলিয়ান বৌদ্ধ সম্প্রদায়ের সন্ত্রাসীদের দ্বারা বিশ্ব ইতিহাসের জঘন্যতম হত্যাযজ্ঞ চলছে মুসলিম জনগোষ্ঠীর আদিভুমি আরাকানসহ মায়ানমারের সর্বত্র । তারা এই বর্বর হত্যাকান্ডের তীব্র নিন্দা জানিয়েছেন। তারা চলমান হত্যাযজ্ঞ বন্ধ করতে এগিয়ে আসার জন্য বিশ্ববিবেকের প্রতি উদাত্ত আহ্বান জানান। বক্তারা আরও বলেন, শান্তিতে নোবেলজয়ী অংসান সুচীর নিরবতা প্রমান করে এই হত্যাযজ্ঞ এবং নারী ও শিশুদের উপর পাশবিক র্নিযাতন তার র্নিদেশে হয়েছে। সুতরাং একজন হত্যাকারী নোবেল পুরস্কারের মতো বিশ্বজনিন সম্মান বহন করার অধিকার রাখেনা। বক্তারা মানুষ হত্যাকারী অংসান সুচীর নোবেল প্রত্যাহার করে নেবার জন্য নোবেল কমিটির প্রতি আহবান জানান। বক্তারা বিশ্বব্যাপী মায়ানমার দুতাবাস ঘেরাত্ত কর্মসুচী দেওয়ার পক্ষে মত দেন। বক্তারা আরও বলেন, আরাকানের স্বাধীনতাই রোহিঙ্গা সমস্যা সমাধানের একমাত্র পথ। আরকানের স্বাধীনতা ঘোষনা দিয়ে সারা বিশ্বে ছড়িয়ে থাকা রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের ভুমিতে ফিরে যেতে সার্বিক সহযোগিতা দেওয়ার জন্য জাতি সংঘের প্রতি আহ্বান জানান। বক্তারা মায়ানমারের হত্যাযজ্ঞের বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে তুলতে প্রবাসী জনগোষ্ঠীর প্রতি আহ্বান জানান। বক্তারা বলেন, মায়ানমারের আরাকানের রোহিঙ্গা সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত আমরা একের পর এক কর্মসূচী অব্যাহত রাখবো।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।