Dec 15, 2017


সিবিএনএ, কানাডা থেকে : কানাডার মন্ট্রিয়ালে অনুষ্ঠিত হয়ে গেলো প্রথম বারের মতো গ্লোবাল চাইল্ড নিউট্রিশন ফোরামের ১৯তম সম্মেলন। ১৭ সেপ্টেম্বর শুরু হওয়া এই সন্মেলনটির উদ্বোধন করেন ক্যুইবেক প্রদেশের শিক্ষামন্ত্রী সেবাস্টিয়ান প্রোলক্স। এতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিরোজ। ৫ দিন চলা এই সন্মেলনটি গত ২১ সেপ্টেম্বর শেষ হয়েছে।
সম্মেলনটিতে ৫৭টি দেশের বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ, এনজিও, দাতাসংস্থা এবং সংশ্লিষ্ট চার শতাধিক ব্যক্তি অংশ নেন।সম্মেলনে স্কুলে স্কুলে খাদ্য কর্মসূচি বাস্তবায়নের জন্য পরিকল্পিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কনফারেন্সের এবারের থিম ছিলো- ‘স্কুলে খাবারের প্রোগ্রামের মাধ্যমে স্থায়ী উন্নয়নের জন্য সেতু; স্থানীয়, জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক সম্প্রদায়ের আকর্ষণ’। এতে বাংলাদেশের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিরোজ বাংলাদেশের সাফল্যের চিত্র তুলে ধরেন।
কানাডার বাংলাদেশ হাই কমিশনের সূত্র মতে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি সেখানে মন্ত্রীদের গোল টেবিল প্যানেলের সদস্য হিসেবে বক্তব্য রাখেন। তাঁর বক্তব্যে তিনি বলেন যে বর্তমান সরকার ২০১৩ সালে ডব্লিউএফপি থেকে সহযোগিতায় স্কুল-খাদ্য কর্মসূচী চালু করেছে এবং আজ পর্যন্ত তা মোট ৩০ মিলিয়ন স্কুলছাত্রকে দেয়া হচ্ছে। বাংলাদেশ সরকার এই গুরুত্বপূর্ণ কর্মসূচিতে পর্যায়ক্রমে সকল শিশুকে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা হাতে নিয়েছে।
গ্লোবাল চাইল্ড নিউট্রিশন ফাউন্ডেশন এবং জাতিসংঘ বিশ্ব খাদ্য প্রোগ্রাম বিশ্ব জুড়ে শিশুদের খাদ্য এবং পুষ্টি নিশ্চিত করতে প্রতি বছর ক্ষুধার বিরুদ্ধে এই সম্মেলনের আয়োজন করে। এবারের সন্মেলনের সহযোগিতায় রয়েছে গ্লোবাল চাইল্ড নিউট্রিশন ফাউন্ডেশন, জাতি সংঘের সেন্টার অফ এক্সিলেন্স এগেন্স্ট হাঙ্গার, সিটি অফ মন্ট্রিয়ল এবং হাঙ্গার ব্রেকফাস্ট ক্লাব কানাডা।
মন্ট্রিয়লে অনুষ্ঠিত এই সম্মেলনে আরও অংশগ্রহণ করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনজুর কাদির, মন্ত্রীর যুগ্ম সচিব রামচন্দ্র দাস, ঢাকায় ডব্লিউএফপি’র প্রোগ্রাম ডিরেক্টর রেজাউল করিম এবং কানাডাস্থ বাংলাদেশ হাই কমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) দেওয়ান মাহমুদ।

0 Comments

Leave a Comment

মহিউদ্দিন স্মরণে দোয়া মাহফিল

নিউইয়র্ক (ইউএনএ): চট্টাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর ইন্তেকালে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করে মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়েছে। দলের পক্ষ থেকে সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ এক বিবৃতিতে এই শোক ও সমবেদনা জানিয়েছেন।
উল্লেখ্য, শুক্রবার (১৫ ডিসেম্বর) দিবাগত ভোর রাত ৩টার দিকে চট্টগ্রাম নগরীর মেহেদিবাগে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন ইন্তেকাল করেন। খবর ইউএনএ’র।
এদিকে সাবেক মেয়র ও আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিনের বিদেহী আত্মার শান্তি কামনায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে ১৫ ডিসেম্বর শুক্রবার এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এদিন রাত ৯টায় জ্যাকসন হাইটসের নিউ মেজবান রেষ্টুরেন্টে এই দোয়া মাহফিল হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

পাঠকের মন্তব্য

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।