Tuesday, October 17, 2017

এনআরবি নিঊজ, নিউইয়র্ক থেকে : রোহিঙ্গা শরনার্থীসহ বাংলাদেশের বন্যাপীড়িত মানুষের দুর্দশার কথা বিবেচনায় রেখে জন্মদিনের সকল আনুষ্ঠানিকতা বাতিলের নির্দেশ জারি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভার্জিনিয়ায় পুত্র, পুত্রবধূ এবং নাতনীদের সাথে একেবারেই পারিবারিক সময় অতিবাহিত করছেন শেখ হাসিনা। তবে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ফাইলেও ইলেক্ট্রনিক স্বাক্ষর দিচ্ছেন প্রধানমন্ত্রী।
ভার্জিনিয়ায় অবস্থানরত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান এ তথ্য জানিয়ে ২৪ সেপ্টেম্বর রোববার এনআরবি নিউজকে আরো বলেন, ‘২৮ সেপ্টেম্বর তার ৭০তম জন্মদিন ঘটা করে পালনের প্রস্তুতি নিয়েছিল যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। কিন্তু নেত্রীর নির্দেশে তা স্থগিত করা হয়েছে। সকল অঙ্গরাজ্য এবং মহানগর কমিটির প্রতিও একই অনুরোধ জানিয়েছি।’
সামগ্রিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সভানেত্রী শেখ হাসিনার সাথে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা-কর্মীদের বৈঠকের প্রস্তুতিও বাতিল করা হয়েছে বলে জানালেন ড. সিদ্দিক।
২০ সেপ্টেম্বর রাতে নিউইয়র্কে গ্র্যান্ড হায়াত হোটেলে অবস্থানকালে প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে তার বিশেষ সহকারি ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ নেতা-কর্মীদের জানিয়েছেন যে, ৩ থেকে ৬ মাসের মধ্যে সম্মেলনের মাধ্যমে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নয়া কমিটি গঠন করতে হবে। এ ব্যাপারে ড. সিদ্দিকের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘দফতর সম্পাদক আমাকেও ফোনে এ বার্তা দিয়েছেন। আমি যথাযথ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছি, এখন পর্যন্ত কোন জবাব পাইনি। জবাবের অপেক্ষায় রয়েছি। পেলেই নির্দেশ অনুযায়ী সবকিছু করা হবে।’
এদিকে, সম্মেলনের গ্রীণ সিগন্যাল পেয়ে মাঠ পর্যায়ে সক্রিয় অনেকেই দেন-দরবার শুরু করেছেন। সাধ্য অনুযায়ী হাই কমান্ডের দৃষ্টিতে পড়ার চেষ্টাও করছেন অনেকে। কেউ রয়েছেন আঞ্চলিকতার তদ্বিরে, আবার কেউবা ধাবিত হচ্ছেন নগদ লেন-দেনে। অবশিষ্টরা মনে করছেন, বিগত দিনের সাংগঠনিক তৎপরতার মূল্যায়নই যথেষ্ঠ শীর্ষ পদে অধিষ্ঠিত হতে। এই গ্রুপের ধারণা, সভানেত্রী শেখ হাসিনা এবং তার পুত্র সজীব ওয়াজেদ জয়ের নখদর্পণে রয়েছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কর্মকান্ড। সুতরাং তদ্বিরের প্রয়োজন হবে না।
২০১১ সালের ২৮ সেপ্টেম্বর শেখ হাসিনার অনুমোদন পায় বর্তমানের যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ৭১ সদস্যের কমিটি। মেয়াদ ছিল ৩ বছরের। এরপর আরো ৩ বছর অতিবাহিত হবে ২৮ সেপ্টেম্বর অর্থাৎ সভানেত্রী শেখ হাসিনার জন্মদিনে। এ জন্যে নেতা-কর্মীরা অধীর আগ্রহে ছিলেন যে, ভার্জিনিয়ায় জড়ো হয়ে শেখ হাসিনার জন্মদিনের কেক কাটার পাশাপাশি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নতুন কমিটির অনুমোদনও পাবেন। কিন্তু রোহিঙ্গা ইস্যুতে শেখ হাসিনা খুবই ভারাক্রান্ত হওয়ায় সাংগঠনিক সকল কিছু স্থগিতের নির্দেশ দিয়েছেন বলে ড. সিদ্দিক জানিয়েছেন।
জাতিসংঘের চলতি ৭২তম সাধারণ অধিবেশনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতা হিসেবে শেখ হাসিনা নিউইয়র্কে এসেছিলেন ১৭ সেপ্টেম্বর। ২১ সেপ্টেম্বর সাধারণ অধিবেশনে বক্তব্য প্রদানের পরদিন ভার্জিনিয়ায় চলে গেছেন। ২৯ সেপ্টেম্বর রাত ১০টার ফ্লাইটে ঢাকার উদ্দেশ্যে ওয়াশিংটন ডিসি ত্যাগের কথা শেখ হাসিনার। তার সফরসঙ্গিরও অধিকাংশই ফিরে গেছেন ঢাকায়।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।