Thursday, October 19, 2017

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাবেক আইনজীবী এডভোকেট এম.এ. কাইয়ূম চৌধুরী গত সোমবার মিয়ানমার সরকারের বিরুদ্ধে রোহিঙ্গাদের গণহত্যা, ধর্ষণ, বাড়ীঘরে অগ্নিসংযোগ, মানবতা বিরোধী বিভিন্ন জঘন্য অপরাধ, শারীরিক ও মানসিক নির্যাতন, বিচার বহির্ভূত হত্যা, বিনা বিচারে অনির্দিষ্টকাল আটক, এবং শিক্ষা, চিকিৎসা, অন্ন-বস্ত্র বাসস্থানহীন রোহিঙ্গা জনগোষ্ঠীকে মায়ানমার থেকে নিশ্চিহ্ন করার অভিযোগের সুষ্ঠু তদন্ত ও ন্যায্য বিচারের জন্য এবং মিয়ানমার সশস্ত্র ও নিরাপত্তা বাহিনী, পুলিশ ও অপরাপর দুষ্কৃতিকারীদের কঠিন শাস্তি দাবিতে নেদারল্যান্ডের হেগে অবস্থিত ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট এবং ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস-এ মামলা দায়ের করেছেন। আদালত এ মামলা গ্রহণের সত্যতা স্বীকার করেছে এনআরবি নিউজের কাছে।
মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর অবিলম্বে গণহত্যা, ধর্ষণ, অমানবিক নির্যাতন, রোহিঙ্গাদের বাড়ীঘরে অগ্নিসংযোগ করে তাদেরকে মিয়ানমার থেকে বিতারণ, নারী ও শিশুসহ সকল রোহিঙ্গার প্রতি অবিচার ও নাগরিকদের প্রাপ্য মৌলিক অধিকার থেকে বঞ্চিতকরণ ইত্যাদি জঘন্য অপরাধ ও মানবতা বিরোধী কার্যক্রম অবিলম্বে বন্ধ করার জন্য যথাযথ পদক্ষেপ ও আদেশ প্রদানের জন্য আবেদন জানানো হয়।
আদালতসমূহ যেন আদেশ প্রদান করেন–যাতে মিয়ানমার সরকার অবিলম্বে রোহিঙ্গা শরণার্থীদেরকে যথাযথ সম্মান, নিরাপত্তা ও নাগরিকত্ব প্রদানপূর্বক তাদেরকে মিয়ানমারে তাদের বাড়ীঘরে ফিরিয়ে নিয়ে যথাযথভাবে পুনর্বাসন করে, তাদের প্রতি সামাজিক ও রাষ্ট্রীয় ন্যায্য বিচার নিশ্চিত করে এবং তাদের শিক্ষা, স্বাস্থ্য চিকিৎসা, ধর্মীয় স্বাধীনতাসহ দেশের অন্যান্য নাগরিকদের মত সকল গণতান্ত্রিক ও মানবিক অধিকার প্রদান করে-এমন দাবি জানানো হয়েছে।
মিয়ানমার সরকার কর্তৃক গণহত্যা ও মানবতা বিরোধী অপরাধ সংঘটনের কারণে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতির ভয়াবহতায় বাংলাদেশ যে আর্থিক ক্ষতি, সামাজিক ও রাষ্ট্রীয় সমস্যার সম্মুখীন হয়েছে তার জন্য- বাংলাদেশকে যথাযথ ক্ষতিপুরণ প্রদানের জন্য মিয়ানমার সরকারের বিরুদ্ধে, যথাযথ ডিক্রি প্রদান করার জন্যও আন্তর্জাতিক আদালতসমূহে দাবী জানানো হয়।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।