Tuesday, October 17, 2017

নিউইয়র্ক : ফ্লোরিডায় ফোবানা সম্মেলনের উদ্বোধনী বক্তব্য দিচ্ছেন পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। ছবি-এনআরবি নিউজ।

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : দলমতের উর্দ্ধে উঠে প্রিয় মাতৃভূমির সমৃদ্ধির জন্যে সকলে একযোগে কাজের সংকল্প ব্যক্ত করার পাশাপাশি ‘মানবতার জন্যে ঐক্য’ স্লোগানে ৬ অক্টোবর শুক্রবার রাতে শুরু হয়েছে ফোবানা’র (ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা) ৩১তম বাংলাদেশ সম্মেলন শুরু হলো সূর্য উদয়ের রাজ্য ফ্লোরিডার মায়ামীতে। কানাডা এবং আমেরিকার বিভিন্ন প্রান্ত থেকে সহ¯্রাধিক প্রবাসীর উচ্ছ্বল উপস্থিতিতে হায়াত রিজেন্সি হোটেলের আলো ঝলমল বলরুমে ৩ দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। মন্ত্রী তার উদ্বোধনী বক্তব্যে বলেন, ‘বাংলাদেশে উন্নয়নের অভিযাত্রায় শেখ হাসিনার নেতৃত্বে সকলে ঐক্যবদ্ধ। ঠিক একইভাবে প্রবাসীদেরকে সমৃদ্ধির এই মহাসড়কে একিভ’ত হতে হবে।’
এ সময় আরো বক্তব্য রাখেন ফোবানার বিশেষ অতিথি সাবেক কেয়ারটেকার সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান, এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজকর্মী ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর, ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের চেয়ারম্যান নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সাংবাদিক শ্যামল দত্ত, ফোবানার নির্বাহী চেয়ারম্যান আজাদুল হক, মহাসচিব এম মাওলা দিলু, যুগ্ম মহাসচিব জাকারিয়া চৌধুরী প্রমুখ।
নতুন প্রজন্মের অর্ধ শতাধিক তরুণ-তরুণী কর্তৃক বাংলাদেশ, কানাডা এবং যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু এ সম্মেলনের সকল অতিথিকে ফোবানার উত্তরীয় পড়িয়ে দেন ফোবানার হোস্ট কমিটির প্রধান সমন্বয়কারি আতিকুর রহমান। সাবেক সেনাপ্রধান জেনারেল মঈন ইউ আহমেদ এবং পিপল এন টেকের প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার আবু হানিফকেও উত্তরীয় পরিয়ে দেয়া হয় বিপুল করতালির মধ্যে।
আনুষ্ঠানিক উদ্বোধনের প্রাক্কালে সকল অতিথির সম্মানে ‘ব্ল্যাক টাই’ ডিনারের আয়োজন করা হয়। হোস্ট কমিটির আহবায়ক এম রহমান জহীর এবং সদস্য-সচিব আরিফ আহমেদ আশরাফ সকলকে স্বাগত জানানোর সময় পাশে ছিলেন প্রখ্যাত কন্ঠশিল্পী ফকির আলমগীর, এন্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ এবং প্রধানমন্ত্রী কার্যালয়ে এটুআই প্রকল্পের পলিসি ডিরেক্টর আনির চৌধুরীসহ বিশিষ্টজনেরা।

 

1 Comment

সাঈদ, মুক্তিযোদ্ধা বিমানসেনা October 7, 2017 at 6:52 pm

বাংলা অভিধানে কোথাও “ফোবানা” শব্দ খুজে পেলাম না। যারা এই শব্দকে বাংলা ভাষা, সংস্কৃতি ও বাংলাদেশকে ভাল বাসার নমুনা দেখাতে চান তাদেরকে অনুরোধ করছি যেন ফোবানা শব্দকে কবর দিয়ে বাংলা কোনো শব্দকে খুজে বের করতে। লজ্জা হয় তাদের এই বাংলাভাষাকে অপমানিত করার জন্য। আর যদ তা না পারেন তবে বাংলা অভিধানে এই ফোবানা শব্দটিকে অন্তর্ভুক্ত করে নিন। যদি বাংলা কোনো ভাল শব্দ খুজে না পান তবে খবরের কাগজে বিজ্ঞপ্তি দিন, সমাধান পেয়ে যাবেন।

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।