Tuesday, October 17, 2017


হাকিকুল ইসলাম খোকন: উপমহাদেশের প্রখ্যাত শ্রমিক নেতা,গণমানুষের মুক্তির আন্দোলনের অন্যতম পুরোধা,বাংলাদেশের কমিউনিস্ট পার্টির উপদেষ্টা,১৯৭১ সালের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক,ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা কমরেড জসিম উদ্দিন ম-ল (৯৫) গত ২ অক্টোবর মারা যান। প্রয়াত কমরেড জসিম উদ্দীন ম-লের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে গত ৮ অক্টোবর রবিবার বিকেল ৫টায় নিউইয়র্কের জ্যাকসন হাইটস বাংলাদেশ প্লাজা মিলনায়তনে নাগরিক শোক সভা কমিটির ব্যানারে আয়োজিত এক শোক সভায় বক্তারা উপরোক্ত বক্তব্য রাখেন।
নাগরিক শোক সভা কমিটির আহ্বায়ক সাপ্তাহিক ঠিকানা’র প্রধান সম্পাদক ফজলুর রহমান এর সভাপতিত্ত্বে ও সাবেক ছাত্র ইউনিয়ন নেতা নন্দলাল দে’র সঞ্চালনায় অনুষ্ঠিত শোক সভায় বক্তারা বলেন, মধ্যবিত্ত থেকে আসা কমিউনিস্টদের সাথে কমরেড জসিম উদ্দীন মন্ডলের যে পার্থক্য ছিল সেটা ছিল তাঁর অহংকার। সূদীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি যা অর্জন করেছেন বাংলাদেশের অনেক বামপন্থী নেতা তা পারেননি। তিনি অল্প বয়স থেকেই আমৃত্যু মানবতার মুক্তির জন্য লড়াই করে গেছেন। তাঁর মতো দেশপ্রেমিক রাজনীতিকের মৃত্যু বাংলাদেশসহ বিশ্বের গণমানুষের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনের অপূরণীয় ক্ষতি। পৃথিবীর দেশে দেশে জসিম উদ্দীন মন্ডলের মতো রাজনীতিকদের কারণে মানুষের দাবী আদায় হয়েছে।
বক্তারা আরো বলেন, কমরেড জসিম উদ্দীন মন্ডল আজীবন সামপ্রদায়িকতার বিরূদ্ধে, সা¤্রাজ্যবাদের বিরূদ্ধে এবং সমাজতন্ত্রের লক্ষ্যে নিজের জীবন উৎসর্গ করে গেছেন। মানুষের প্রতি মানুষের শোষন এর অবসান ঘটিয়ে একটি শোষনহীন সমাজতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার মধ্যদিয়ে কমরেড জসিম উদ্দীন মন্ডলে স্বপ্ন পূরণের লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়া হবে তার প্রতি শ্রদ্ধা প্রদর্শন।
উক্ত শোক সভায় বক্তব্য রাখেন, কমরেড জসিম উদ্দীন মন্ডলের রাজনৈতিক জীবনের দীর্ঘদিনের সহযোদ্ধা প্রোগ্রেসিভ ফোরাম ইউএসএ’র সভাপতি খোরশেদুল ইসলাম, বিশিষ্ট লেখক ও কলামিস্ট বেলাল বেগ, উদীচী যুক্তরাষ্ট্র শাখার সিনিয়র সহ সভাপতি সুব্রত বিশ্বাস,বীর মুক্তিযোদ্ধা কাসেম আলী,নারীনেত্রী নিনি ওয়াহেদ,সামসাদ হুসাম,অধ্যাপিকা হুসনে আরা বেগম,সাবেক ছাত্রনেতা হাফিজুল হক,জুলফিকার হোসেন বকুল,সুব্রত সাহা লিপন,রবীন্দ্র সংগীত শিল্পী ও উদীচী’র সাংস্কৃতিক সম্পাদক সফি চৌধুরী হারুন, সাবেক ছাত্রনেতা আলীম উদ্দিন,ওবায়দুল্লাহ মামুন,জাকির হোসেন বাচ্চু,সুবক্তগীন সাকী,এবাদুল হক চৌধুরী,মোঃ হারুন,কবি সুরীত বড়–য়া,আবৃত্তি শিল্পী মুমু আনসারী প্রমূখ।
বক্তারা কমরেড জসিম উদ্দীন মন্ডলের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ওপর স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানের শুরুতে প্রয়াতের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন ও এক মিনিট নীরবতা পালন করে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।