Feb 24, 2018


এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : রাখাইন স্টেটে চলমান সহিংসতা বন্ধে মিয়ানমার সরকারকে সর্বাত্মক সহায়তা প্রদানের জন্যে মিয়ানমার সামরিক বাহিনীকে আহবান জানালো যুক্তরাষ্ট্র।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ২৬ অক্টোবর বৃহস্পতিবার মিয়ানমার তথা বার্মার সেনাবাহিনী প্রধান মিন অং হিল্যাইং-কে টেলিফোন করে রাখাইনে মানবিক সংকট অব্যাহত থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। রাখাইনে নৃশংসতার অভিযোগের প্রসঙ্গও টিলারসন উল্লেখ করেন বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিথার নোউয়ার্ট প্রেস বিবৃতিতে জানিয়েছেন।
মিয়ানমারের সিনিয়র এই জেনারেলকে টিলারসন বলেছেন, ‘চলমান সংকটে গৃহ ছাড়তে বাধ্য হওয়া রোহিঙ্গারা যাদে নিরাপদে ঘরে ফিরতে পারে সে লক্ষ্যে মিয়ানমার সরকারকে সহায়তা করতে হবে।’
‘আর কোন শর্ত নয়, ১৯৯২ সালে বাংলাদেশের সাথে যৌথ বিবৃতি (চুক্তি) অনুযায়ী রোহিঙ্গাদের নিজ বাড়িতে ফেরার ব্যবস্থা করতে হবে।’ একইসাথে টিলারসন আরো আহবান জানিয়েছেন যে, ‘আক্রান্ত এলাকার মানুষদের মধ্যে মানবিক সাহায্য পৌঁছাতেও সেনাবাহিনীকে সহায়তা করতে হবে। মিডিয়াকে কাজ করার অনুমতি দিতে হবে। এবং মানবাধিকার লংঘনের যে অভিযোগ উঠেছে সে ব্যাপারে জাতিসংঘকে স্বাধীনভাবে বিস্তারিত তদন্তে সহায়তা দিতে হবে। জবাবদিহিতা নিশ্চিতকল্পেই সেনাবাহিনীকে এ ভ’মিকায় অবতীর্ণ হতে হবে।’
গত ২৫ আগস্ট রাখাইন স্টেটে নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলারও নিন্দা জানিয়েছেন টিলারসন।

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন