Dec 11, 2017


শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউএসএ, ইন্কের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গত ১৮ নভেম্বর ২০১৭ আমেরিকার বিভিন্ন ষ্টেটে বসবাসরত কৃষিবিদদের এক মহা-সমাগম ঘটেছে নিউ ইর্য়কস্হ জ্যাকসন হাইট্সের মেজবান রেষ্টুরেন্টের পার্টি হলে। সংগঠনের সভাপতি কৃষিবিদ সৈয়দ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সাধারন সম্পাদক কৃষিবিদ আসাদুজ্জামান কিরন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন সংগঠনের সিনিয়র সদস্য ও বিএডিসির প্রাক্তন প্রকল্প পরিচালক কৃষিবিদ আসাদুল বাকী। বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের পক্ষ থেকে বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন কাউন্সিলর ও হেড অব চেন্সরি চৌধুরী সুলতানা পারভীন , বাংলাদেশ সুগার বোডের্র প্রাক্তন পরিচালক কৃষিবিদ সুলতান শাহরিয়র এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলুমনি এসোসিয়েশন ইউ এস এর সহসভাপতি কৃষিবিদ আবদুস সবুর।
আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্যে রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনি এসোসিয়েশন ইউ এস এর সভাপতি আবুল কালাম আজাদ তালুকদার, কৃষিবিদ আবদুল্লাহ জাহিদ, অপটিমিষ্ট এর কমকত্রা শামীম আহমদ, বাংলাদেশ সোসাইটির শিক্ষা সম্পাদক আহসান হাবীব।
প্রধান অতিথি ও বিশেষ অতিথি তাদের বক্তৃতায় সংগঠনের বর্তমান কার্যকলাপের ভূয়ষি প্রশংসা করেন। পাশাপাশি বাংলাদেশে কৃষি ও শিক্ষাখাতে সংগঠনের কার্যকারিতা সম্প্রসারনের ব্যপারে পরামর্শ দেন। সংগঠনের নিবেদিত প্রাণ নিউইয়র্ক সিটি হাউজিং-এ কর্মরত সভাপতি কৃষিবিদ সৈয়দ মিজানুর রহমান বক্তৃতায় বলেন আমেরিকাস্হ প্রাতিষ্ঠানিক সংগঠনগুলোর মধ্যে শেকৃবি একমাত্র সংগঠন যার ৯০% সদস্য ইউ এস এর সরকারী বিভিন্ন বিভাগে কর্মরত আছেন। তিনি নতুন কৃষিবিদ ও চাকুরি অনুসন্ধানী কৃষিবিদের কিভাবে চাকুরি খুজতে এবং স্বল্প ভাড়ায় বাসা পেতে সাহায্য করেন এবং করবেন এবং কিভাবে সংগঠনের কার্যকারিতা বাংলাদেশ পর্যন্ত সম্প্রসারন করা যায় সেই ব্যাপারে আলোচনা করেন। সংগঠনের প্রতিষ্ঠা বাষিকীর প্রেক্ষাপট, শেকৃবির ছাত্র জীবন ও এলামনাইয়ের মাধ্যমে পারস্পরিক সম্প্রীতি ও কৃষিবিদদের ঐক্যের সফলতা নিয়ে কথা বলেন সংগঠনের সহসভাপতি কৃষিবিদ মনোয়ারুল ইসলাম, কৃষিবিদ সেকেন্দার আলী, কৃষিবিদ আবদুর রউফ মোল্লা, কৃষিবিদ রেজাউল করিম রেজা, কৃষিবিদ শওকত আহমদক প্রমুখ৷
আলোচনা শেষে নিজ কর্মক্ষেত্রে সফলতার জন্য সদ্য প্রমোশন প্রাপ্ত কৃষিবিদ মনোয়ারুল ইসলাম (NYC DEP) ও কৃষিবিদ শাহাদত হোসেনকে (NYPD) ফুলের তোড়া দিয়ে সম্মানিত করা হয়। পরিচয় করিয়ে দেয়া হয় একমাত্র কৃষিবিদ পরিবার মামুনুর রশিদ ও কৃষিবিদ শায়লা তিথিকে যারা এক সাথে কাজ করেন ফেডারল গভমেন্টের (HOMELAND) কাস্টমস এন্ড ইমিগ্রেসন বিভাগে। আরো পরিচয় করিয়ে দেয়া হয় New York City তে কর্মরত কাপল কৃষিবিদ বিধান পাল (MTA) ও চম্পা পালকে (NYPD)।
ছোটমনি অয়ন্তি পালের নৃত্য পরিবেশনায় দিয়ে ও সাংস্কৃতিক সম্পাদক শওকত আহমেদের পরিচালনায় শুরু হয় জাক-জমকপূর্ন এক মনকাড়া সাংস্কৃতিক সন্ধ্যার। নিউইর্য়কস্হ বাংলাদেশী কমিউনিটির অতি পরিচিত মুখ বিপার ছাত্রী এবং সকলের আদরের জেরিন মাইশার গানের মুর্ছনায় মুগ্ধ থাকে হল ভর্তি দর্শক। সাংস্কৃতিক অনুষ্ঠানকে আরও আর্কষনীয় করে তোলে সুদুর দেলোয়ার ষ্টেট থেকে আগত কৃষিবিদ অন্জু বিশ্বাস ও তার ভাই তাপস বিশ্বাস এর পরিবেশনা। নিউইয়র্কের গানের পরিচিত মুখ বিশিষ্ট শিল্পী আফজাল হোসেনের গানে মুগ্ধ থাকে হল ভর্তি দর্শক।
পুরানো দিনের গানের মাধ্যমে মঞ্চকে প্রানবন্ত করে রাখেন বিপার সভানেত্রী নিলুফার জাহান এবং বিশিষ্ট সংগীত শিল্পী ও বিপার শিক্ষক সেলিমা আসরাফ।বিপার কর্নধার এ্যনি ফেরদৌস সহ তাঁদেরকে সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।
নতুন আগত কৃষিবিদ মেজবাহ কুদ্দুস, কৃষিবিদ প্রভাস বোস, কৃষিবিদ মাহফুজা সুখী, কৃষিবিদ ফাতেমা আকতার ও কৃষিবিদ শুভময়কে স্বাগত জানানো হয়।
অনুষ্ঠানের সফলতার জন্য কৃষিবিদ শওকত আহমদ, কৃষিবিদ আনিসুল হক সোহেল, কৃষিবিদ আবদুর রশিদ, কৃষিবিদ এম এ মামুন, কৃষিবিদ মইনুল হোসেন,কৃষিবিদ শামীমা বেগম, কৃষিবিদ মোহাম্মদ মিজান সহ শেকৃবি পরিবারের সদস্য এবং আগত অতিথিদের ধন্যবাদ জানানো হয়।
রাতের খাবার পরিবেশনা, ইয়ার ভিক্তিক সেলফি ও কৃষিবিদ ফটোসেশনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন সংগঠনের সভাপতি সৈয়দ মিজানুর রহমান।

1 Comment

Sajedur Rahman, NY November 23, 2017 at 12:36 pm

প্রধান অতিথি ও বিশেষ অতিথি তাদের বক্তৃতায় সংগঠনের বর্তমান কার্যকলাপের ভূয়ষি প্রশংসা করেন। But we want to know what these talents are doing for the nation. Is there anything?

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।