Dec 11, 2017


হাকিকুল ইসলাম খোকন : কবি নজরুলের সাহিত্য তাঁর দর্শন, সঙ্গীত, দেশে ও বিদেশে নতুন প্রজন্মসহ বিপুল সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে উত্তর আমেরিকা থেকে যাত্রা শুরু করতে যাচ্ছে কাজী নজরুল ইসলাম ফাইন্ডেশন। এর কার্যক্রম আমেরিকা থেকে শুরু হলে ও পরবর্তীতে তা বাংলাদেশ এবং পশ্চিমবাংলা সহ বিশে^র অন্যত্র ও ছড়িয়ে দেয়া হবে বলে জানালেন কবির নাতনি অনিন্দিতা কাজী তরফদার। এই উপলক্ষে গত রবিবার ১৯ নভেম্বর নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের পালকি সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় উক্ত ফাউন্ডেশনের ব্যানারে। সংবাদ সম্মেলনে শুরুতে লিখিত বক্তব্য প্ঠা করেন সংস্কৃতি কর্মী শাহীন তরফদার। বক্তব্যে বলা হয়, এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও তত্ত্বাবধায়ক হিসাবে থাকছেন কবি নজরুলের কনিষ্ঠপুত্র কাজী অনিরুদ্ধের স্ত্রী কল্যাণী কাজী, নাতি অনিবার্ণ কাজী,নাতনি কাজী অনিন্দিতা তরফদার ও নাত-জামাই হাবিব শাহীন তরফদার।
সংবাদ সম্মেলনে কাজী অনিন্দিতা জানান, এই ফাউন্ডেশনের কার্যক্রমের মধ্যে থাকবে কবি নজরুলের সাহিত্যকর্ম ও জীবন নিয়ে লেখালেখি, গবেষণা ও এ সম্পর্কিত অন্যান্য কাজের জন্য প্রতিবছর নজরুল পদক প্রদান করা হবে। ধূমকেতু নামে সাহিত্য সাময়িকী প্রকাশ,নজরুল সঙ্গীত শিক্ষার স্কুল প্রতিষ্ঠা ছাড়াও বিভিন্ন ভাষায় নজরুলের সাহিত্য কর্মের অনুবাদ প্রকল্প ও নজরুল সঙ্গীত ও কবিতার কর্মশালার আয়োজন করা হবে।
তারা জানান, নজরুল পরিবারের সদস্যদের কাছে কলকাতায় কবির ব্যবহৃত বিভিন্ন সামগ্রী, হাতের লেখা স্ক্রিপ্ট, চিঠিপত্র সংরক্ষিত আছে তার প্রদর্শনী করা হবে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে।
সংবাদ সম্মেলনে বলা হয় ,আগামী বছর ১২ মে নিউইয়র্কে এই কাজী নজরুল ফাউন্ডেশনের উদ্যোগে কবির জন্ম জয়ন্তী পালন করা হবে দিনব্যাপী। সেই অনুষ্ঠানে কবির কিছু দুষ্প্রাপ্য সামগ্রীও প্রদর্শন করা হবে। তারা বলেন, উক্ত অনুষ্ঠানে কবির পুত্রবধূ কল্যাণী কাজী ও নাতি কাজী অনিবার্ণ যোগ দেবেন।
এক প্রশ্নের উত্তরে কাজী অনিন্দিতা জানান, যুক্তরাষ্ট্রে যেসব প্রতিষ্ঠান নজরুল চর্চা করছে, বিশেষ করে উত্তর আমেরিকা নজরুল সম্মেলন,নজরুল একাডেমি কারো সাথেই দ্বন্দ্ব থাকবে না কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশনের। বরং নজরুল সাহিত্য, সঙ্গীত, দর্শন প্রচারে সকলকে নিয়েই কাজ করা হবে।
কাজী অনিন্দিতা বলেন, বাংলাদেশে এবং বিশ্বে বর্তমানে নজরুলের প্রাসঙ্গিকতা আগের চেয়েও প্রবল। সে কারণে নজরুল চর্চা আরো জোরদার করতে হবে। অজানা নজরুলকে আবিস্কার করতে হবে এবং সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে।
সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য দেন লেখক ও কলামিষ্ট হাসান ফেরদৌস। মঞ্চে আরো ছিলেন শাহীন তরফদারের কিশোরী কন্যা।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।