Jan 17, 2018


বাংলাদেশ হাই কমিশন, সিঙ্গাপুর এর উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কো কর্তৃক ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অর্ন্তভুক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি উদযাপন উপলক্ষ্যে ১৫ ডিসেম্বর ২০১৭ তারিখে হাই কমিশন মিলনায়তনে একটি আনন্দ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশের শুরুতে হাই কমিশনার জনাব মোঃ মোস্তাফিজুর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। অতঃপর জায়েন্ট স্ক্রিনে ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানের জনসমুদ্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত ঐতিহাসিক ভাষণের ভিডিও প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানে মান্যবর হাই কমিশনার তার বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপটে বঙ্গবন্ধুর ০৭ মার্চ তারিখে প্রদও ভাষণের গুরুত্ব ও তাৎপর্য্য তুলে ধরেন। তিনি বলেন, এই কালোত্তীর্ণ ভাষণটি ভবিষ্যৎ প্রজন্মকে ন্যায় ও মুক্তির পথে সতত উজ্জীবিত করার লক্ষ্যে সংরক্ষিত হয়ে থাকবে। ইউনেস্কো কর্তৃক এ ঐতিহাসিক ভাষনের স্বীকৃতি বাংলাদেশ, বঙ্গবন্ধু ও বাঙালী জাতিকে বিশ্বদরবারে এক নতুন উচ্চতায় প্রতিষ্ঠিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশী, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের উপস্থিতি এবং অংশগ্রহণে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে ওঠে।
উল্লেখ্য, ইতোপূর্বে ইউনেস্কো কর্তৃক এ স্বীকৃতির অব্যবহিত পরেই হাই কমিশনের পক্ষ থেকে ভাষণটির একটি কপি সিঙ্গাপুরের সংশ্লিষ্ট সরকারী দপ্তরসমূহ, কুটনৈতিক মিশন, শিক্ষাবিদ, গবেষকদের নিকট প্রেরণ করা হয় এবং স্বীকৃতির বিষয়টি প্রচারে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা হয়।

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন