Jan 17, 2018

নিউইয়র্ক : বিজয় দিবসের আলোকে বক্তব্য রাখছেন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। ছবি-এনআরবি নিউজ।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতর সংলগ্ন বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে বিজয় দিবস উপলক্ষে আলোচনা অনুষ্ঠানটি যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবির মিলন মেলায় পরিণত হয়। উন্মুক্ত আলোচনা পর্বে উঠে আসে জাতির পিতার অবিসংবাদিত নেতৃত্বে সূদীর্ঘ রাজনৈতিক সংগ্রাম, বাঙালির বিজয় অর্জনের ইতিহাস, দেশের ব্যাপক উন্নয়ন এবং রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের বিভিন্ন দিক।
শুরুতেই দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।
রাষ্ট্রদূত মোমেন তাঁর বক্তব্যে বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক স্বীকৃতির বিষয় উল্লেখ করে বলেন, “বীর বাঙালিরা মন্ত্রমুগ্ধের মতো ৭ মার্চের ভাষণের আহ্বানে সাড়া দিয়ে মহান মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল”। এসময় উপস্থিত মুক্তিযোদ্ধাসহ সুধীগণ ‘জয় বাংলা’ শ্লোগানে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তন প্রকম্পিত করে তোলে।
রাষ্ট্রদূত মাসুদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূবদর্শী নেতৃত্বে দেশের ব্যাপক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নের কথা উল্লেখ করেন। সফলতার সাথে এমডিজি বাস্তবায়ন এবং এসডিজির বাস্তবায়ন দ্রুত এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সরকারের গৃহীত পদক্ষেপের কথা প্রবাসীদের জানান রাষ্ট্রদূত মাসুদ। তিনি বর্তমান সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে প্রবাসীদের দেশে রেমিটেন্স প্রেরণসহ আরও ভূমিকা রাখার আহ্বান জানান।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান বলেন, “দেশের মানুষের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি পূর্ণ আস্থা রয়েছে। আজ বাংলাদেশ উন্নয়নের বিস্ময়”। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ সমাপ্ত করে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করতে পারে সেজন্য আগামী নির্বাচনেও তিনি আবারও শেখ হাসিনার সরকারকে বিজয়ী করতে প্রবাসী বাংলাদেশীদের ভূমিকা রাখার আহ্বান জানান।
অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ; জেনোসাইড-৭১ ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্র এর সভাপতি ড. প্রদীপ রঞ্জন কর; মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, শহীদ পরিবারের সদস্য ডা: মাসুদুল হাসান, বিশিষ্ট প্রবাসী বাঙালি ড. গুলশান আরা।
সভাপতির বক্তব্যের আগে গত ১০ ডিসেম্বর ২০১৭ তারিখে মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত বিজয় দিবস টেবিল টেনিস টুর্ণামেন্টের বিজয়ীদের মাঝে ‘বিজয় দিবস টেবিল টেনিস ক্রেস্ট’ পুরস্কার প্রদান করা হয়।
উন্মুক্ত আলোচনা শেষে জাতির পিতা, জাতীয় চার নেতা ও মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী ৩০ লাখ শহীদদের আত্মার মাগফিরাত এবং বাংলাদেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়।

 

 

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন