Jan 16, 2018
অনুপম বড়ুয়া টিপু,প্যারিস থেকে : গত ১৭ ডিসেম্বর ২০১৭ রবিবার মহান বিজয় দিবস উপলক্ষে এক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশী প্রগতিশীল শিল্পী-কর্মী বৃন্দ, ফ্রান্স এর উদ্যোগে । স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায় ‘বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রে’ উক্ত মুক্ত আলোচনায় অংশ নেয় বাংলাদেশে বাম প্রগতিশীল সংগঠনের নেতৃবৃন্দ সহ ফ্রান্সে বসবাসরত প্রগতিশীল ব্যাক্তিবর্গ।
বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সভাপতি রমেন্দ্র কুমার চন্দের সভাপতিত্বে মুক্ত আলোচনা সঞ্চালন করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ (মাক্সবাদী) সংগঠক সাখাওয়াত হোসেন হাওলাদার।
মুক্ত আলোচনায় আরোও অংশ নেন বাংলাদেশ উদীচী শিল্পীগোস্থী ফ্রান্স সংসদের সভাপতি কিরণময় মণ্ডল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ফ্রান্স শাখার সম্পাদক আহাম্মেদ আলী দুলাল, বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সহ সভাপতি রহমত উল্লাহ চৌধুরী সুজন, সদস্য বাবলু হোসেন, ফ্রান্স উদীচীর সহ সভাপতি পলাশ বড়ুয়া, ফ্রান্স উদীচীর এবং যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সদস্য নাসির উদ্দিন, ফ্রান্স উদীচীর সংগঠক শুভাশিষ রায় শুভ, প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী ও লেখক রাজু আহামেদ, প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী ও সংগঠক জুয়েল দাস রায় লেনিন, ইকবাল হোসেন সুকান্ত চন্দ, পান্থ প্রমূখ।
বক্তারা বিজয় দিবসের আলোচনা্য বলেন মুক্তিযোদ্ধারা যে বাংলার জন্য যুদ্ধ করে প্রাণ দিয়েছেন, শহীদ হয়েছেন আমরা কি সেই বাংলাদেশ পেলাম, একটা ভূখণ্ড পাওয়াই কি স্বাধীনতা, একটি পতাকা পাওয়াই কি স্বাধীনতা, আমার জীবনের স্বাধীনতা কোথায়, আমার কথা বলার স্বাধীনতা কোথায় মুক্ত আলোচনায় এই প্রশ্ন রাখেন অনেকে।
বক্তারা বলেন ৭২ এর সংবিধান থেকে সরে এসে আজ হেফাজতে ইসলাম দেয়া মদিনা সনদ অনুযায়ী দেশ চলছে। অথচ মুক্তিযুদ্ধারা অসাম্প্রদায়ীক বাংলার জন্য যুদ্ধ করেছিল।
বক্তারা আরোও বলেন দেশে প্রাণ প্রকৃতি সুন্দরবন ধ্বংস করে রামপাল বিদ্যুৎ কেন্দ্র করে অথবা জনগনের জানমালের চিন্তা না করে রুপপুর পারমানিক বিদ্যুৎ কেন্দ্র করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন সম্ভব না। মুক্ত আলোচোনায় এর তীব্র প্রতিবাদ জানানো সহ দেশে সকল প্রকার সাম্প্রদায়িক হামলা, রাজনৈতিক হামল সহ সকল প্রকার মানবতা বিরুধী কর্মকান্ডের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলা আহবান জানান।

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন