Jan 17, 2018

নিউইয়র্ক : বিজয়ের নৃত্য পরিবেশন করছে প্রবাসের দুই শিল্পী। ছবি-এনআরবি নিউজ।

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : মহান বিজয় দিবস এর ৪৬তম বার্ষিকী উপলক্ষ্যে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে মনোমুগ্ধকর অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিনের কর্মসূচীর অংশ হিসেবে ১৬ ডিসেম্বর শনিবার সকাল ৯:৩০ ঘটিকায় কনস্যুলেট ভবনে কনসাল জেনারেল মোঃ শামীম আহসান, এনডিসি আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রামে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন হিসেবে ১ মিনিট নিরবতা পালন এবং শহীদদের এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শাহাদাৎ বরণকারী পরিবারের সদস্যবৃন্দের রুহের মাগফেরাত ও দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
কর্মসূচীর দ্বিতীয় পর্বে ছিল কনস্যুলেট মিলনায়তনে সন্ধ্যায় একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বর্ণাঢ্য জীবন ও মুক্তিযুদ্ধের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।
এতে স্বাগত বক্তব্যে কনসাল জেনারেল বিজয় অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অবিস্মরণীয় অবদানসহ জাতীয় চারনেতা, মুক্তিযোদ্ধা ও অত্যাচারিত মা-বোনদের ত্যাগের কথা তুলে ধরেন এবং বিজয় অর্জনে সহায়তাকারী বন্ধু রাষ্ট্র ভারত ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নসহ অন্যান্য বিদেশী বন্ধুদের ভূমিকাও তুলে ধরেন।
তিনি বঙ্গবন্ধুর স্বপ্ন ‘‘সোনার বাংলা” বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ”ডিজিটাল বাংলাদেশ” গঠনে প্রবাসী বাংলাদেশীদের এগিয়ে আসার আহবান জানান।
জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন সব ধরনের উগ্রবাদ ও সাম্প্রদায়িকতার বিষয়ে প্রবাসে ও দেশে বসবাসরত সকল নাগরিককে সজাগ থাকার আহবান জানান। এসময় তিনি সম্প্রতি ম্যানহাটানে ঘটে যাওয়া একজন প্রবাসী বাংলাদেশী কর্তৃক সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়টি উল্লেখ করেন।
অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ডেইজি সারওয়ার অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন। সুধীজনদের মধ্যে আরো ছিলেন বিশিষ্ট সমাজকর্মী সেলিনা মোমেন।
নিউজার্সির প্যাটারসন শহরের মেয়র জেন ই. উইলিয়ামস-ওয়ারেন (Jane E. Williams-Warren) সহ প্যাটারসন এর নির্বাচিত বাংলাদেশী-আমেরিকান কাউন্সিলম্যান শাহিন খালিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মেয়র তাঁর বক্তব্যে সকল বাংলাদেশীকে অভিনন্দন জানান এবং উল্লেখ করেন যে নিউইয়র্কের পরই যুক্তরাষ্ট্রে তাঁর শহরে সর্বোচ্চসংখ্যক বাংলাদেশীর বসবাস।
সাংস্কৃতিক অনুষ্ঠানে কনস্যুলেট পরিবার এবং নিউইয়র্কে বসবাসরত প্রবাসী শিল্পীরাও অংশগ্রহণ করেন। নৃত্য পরিবেশন করেন বাপা’র শিল্পিবৃন্দ। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল মুক্তিযোদ্ধা ও জনপ্রিয় সংগীত শিল্পী তাজুল ইমাম এর উপস্থিতি এবং গান, কবিতা, চিত্রকর্ম ও মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ এর ভিত্তিতে তাঁর মনোমুগ্ধকর পরিবেশনা। তাঁর কন্ঠ মাধুর্য্যে তিনি দর্শক শ্রোতাদের আবিষ্ট করে রাখেন।
বিজয় দিবসে (১৬ ডিসেম্বর, ২০১৭) নিউজার্সির প্যাটারসন শহরের মেয়র জানে ই. উইলিয়ামস-ওয়ারেন (Honorable Jane E. Williams-Warren) এবং কনসাল জেনারেল যৌথভাবে মেয়র অফিসের সামনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন যা সাতদিন উড্ডীন থাকবে। বিজয় দিবস উপলক্ষে এটি বিদেশের মাটিতে বাংলাদেশের বিজয় দিবসের প্রতি শ্রদ্ধা জানানোর একটি অনন্য নজীর হিসেবে বিবেচনা করা যায়। উল্লেখ্য, ২০০৯ সাল থেকে প্যাটারসনের মেয়র এই সম্মান প্রদর্শন করে আসছেন। এছাড়াও, দিবসটি উপলক্ষে মেয়র কর্তৃক প্রেরিত প্রোক্লেমেশন কনুস্যলেট এর বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে পাঠ করা হয়, যা প্রশংসিত হয়।

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন