Jan 17, 2018

পিটার টিবেট জোনস

এ বছর শব্দগুচ্ছ কবিতা পুরস্কার পেলেন ব্রিটিশ কবি পিটার টিবেট জোনস। গত ১৬ ডিসেম্বর ৪৬তম বিজয় দিবস উপলক্ষ্যে নিউইয়র্কে শব্দগুচ্ছ কার্যালয়ে অয়োজিত এক অনুষ্ঠানে পুরস্কার প্রাপ্ত এই কবির নাম ঘোষণা করেন মার্কিন কবি ও প্রকাশক স্ট্যানলি এইচ বারকান। বারকানের হাতে পুরস্কার প্রাপ্ত কবির নাম লেখা খাম তুলে দেয়ার আগে শব্দগুচ্ছ সম্পাদক হাসানআল আব্দুল্লাহ বলেন, ‘নবম বারের মতো আমরা এই পুরস্কার ঘোষণা করতে যাচ্ছি। এ পর্যন্ত যারা পুরস্কার পেয়েছেন তাঁরা সবাই বাঙালি কবি। কিন্তু শব্দগুচ্ছ যেহেতু একটি আন্তর্জাতিক কবিতা পত্রিকা তাই ভিন্ন ভাষার যেসব লেখক এই পত্রিকায় লিখছেন কবিতার মান বিবেচনা করে তাদেরও এই পুরস্কারের আওতায় আনা দরকার।’ কবি স্ট্যানলি বারকান পুরস্কার ঘোষণা করে কবি পিটার টিবেট জোনস-এর দীর্ঘ কাব্যময় জীবনের নানাদিক তুলে ধরেন। তিনি তাঁর কবিতাও পড়ে শোনান। পিটার টিবেট জোনস ১৯৫১ সালে ওয়েলস-এ জন্মগ্রহণ করেন। এ পর্যন্ত তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থ সংখ্যা ১৬। তাঁর লেখা গ্রন্থ পেঙ্গুইন, ম্যাকমিলান, ও অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসসহ বেশ কিছু বড়ো প্রকাশনা থেকে ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। তিনি ‘লিটল ডিলান টমাস’ নামে খ্যাত এবং দ্যা সেভেন্থ কোয়ারি নামে একটি ব্রিটিশ কবিতা পত্রিকার সম্পাদক। শব্দগুচ্ছ-র পক্ষ থেকে কবি পাবেন দুশ’ ডলার ও একটি সম্মাননা ক্রেস্ট।
পুরস্কার ঘোষণার পর বিজয় দিবস উপলক্ষে কবিতা পাঠে অংশ নেন স্ট্যানলি এইচ বারকান, হাসানআল আব্দুল্লাহ, লুৎফুন নাহার লতা ও নাজনীন সীমন। লুৎফুন নাহার লতা ও নাজনীন সীমন রবীন্দ্রনাথের কবিতাও আবৃত্তি করে শোনান। এলেন গিন্সবার্গের ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ আবৃত্তি করেন মার্ক ওয়েনবার্গ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিবি বারকান, নাজমুল কাদির, ও তানভির রাহিম। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী মিনি কাদির। সবশেষে কেক কেটে শব্দগুচ্ছ-র সহকারী সম্পাদক কবি নাজনীন সীমনের জন্মদিন পালন করা হয়।

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন