Jan 17, 2018

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : অন্য ধনী দেশগুলোর তুলনায় আমেরিকানদের গড় আয়ু কম এবং মানুষের গড় আয়ুর এই ব্যবধান ক্রমান্বয়ে বাড়ছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ‘রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টার’ ২৭ ডিসেম্বর এ তথ্য প্রকাশ করেছে। যদিও ১৯৭৯ সালের তথ্য অনুযায়ী পাশ্চাত্যের অন্য ৩৪ ধনী দেশের নাগরিকের তুলনায় আমেরিকানদের গড় আয়ু দেড় বছর বেশী ছিল। ঐ বছর আমেরিকায় জন্মগ্রহণকারির গড় আয়ু ৭৩.৯ বছর হবে বলে সে সময় উল্লেখ করা হয়। ঐ বছরের তথ্য অনুযায়ী অন্য ৩৪ উন্নত রাষ্ট্রের গড় আয়ু ছিল ৭২.৩ বছর। কিন্তু ২০১৫ সালের মধ্যে সেই ব্যবধানে ব্যতয় ঘটেছে। ২০১৫ সালে জন্মগ্রহণকারি আমেরিকানদের গড় আয়ু বেড়ে ৭৯ বছর হলেও অন্য ৩৪ দেশে তা ৮১ বছরে উন্নীত হয়েছে। ২০১৬ সালের পরিসংখ্যাণেও আমেরিকানদের গড় আয়ু হ্রাস পেয়েছে। অথচ এখন পর্যন্ত আমেরিকা হচ্ছে সবচেয়ে বেশী বিত্তবান রাষ্ট্র।
২০১৪ সালের গবেষণায় উঠে আসে যে, ধূমপান, বেশী মোটা, দাঙ্গা-হাঙ্গামা এবং মরণব্যাধিতে আক্রান্ত হয়ে আমেরিকানদের মৃত্যুর হার বেড়ে চলায় এহেন পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন