Jan 16, 2018

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বাংলাদেশী অধ্যুষিত ডাউন টাউন লসএঞ্জেলেসে বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত সভায় ‘লিটল বাংলাদেশ নেইবারহুড কাউন্সিল’ (Little Bangladesh Neighborhood Council) প্রতিষ্ঠার লক্ষ্যে বিস্তারিত আলোচনা হয়।
২০১০ সালে প্রতিষ্ঠিত ‘লিটল বাংলাদেশ’ এলাকার পার্শ্ববর্তী সীমারেখা নিয়ে প্রস্তাবিত ম্যাপ প্রনয়ণ ও সিটি হলে জমা দেওয়ার মাধ্যমে লিটল বাংলাদেশ নেইবারহুড কাউন্সিল তৈরির সিদ্ধান্ত চ’ড়ান্ত হয়।
উল্লেখ্য, লসএঞ্জেলেসে ৯৬টি নেইবারহুড কাউন্সিল রয়েছে। লিটল বাংলাদেশ নেইবারহুড স্বীকৃত হলে ৯৭তম কাউন্সিল গঠিত হবে। সকল স্টেট বা কাউন্টিতে এই নেইবারহুড কিউন্সিল নেই। শুধুমাত্র ঘনবসতি এলাকার নিরাপত্তা ও উন্নয়নের সুবিধার্থে সিটি হলের প্রশাসনিক নিয়ন্ত্রণে ও কমিউনিটির নির্বাচিত ব্যক্তিবর্গের দ্বারা পরিচালিত হয়। এটি একটি মূলধারার কমিউনিটির কার্যক্রম। ১৯৯৯ সাল থেকে এই কার্যক্রম লসএঞ্জেলেসে চালু হয়েছে। পরিচালনার জন্য সিটি থেকে বাজেট বরাদ্দ হয়ে থাকে। লিটল বাংলাদেশ নেইবারহুড কাউন্সিল নির্মিত হলে বাংলাদেশী কমিউনিটির জন্য মূলধারায় নিজস্ব পরিচিতির নতুন মাত্রা সংযোজিত হবে।
নেবারহুড কাউন্সিল গঠনের ক্ষেত্রে নিদ্ধারিত এলাকায় নূন্যতম ২০,০০০ জনবসতি থাকতে হবে। সে ক্ষেত্রে লিটল বাংলাদেশ নেইবারহুড কাউন্সিলের জন্য প্রস্তাবিত ম্যাপের আওতায় প্রায় এক লাখ মানুষের বসতি রয়েছে। আবেদনের জন্য নূন্যতম ৫০০ জনের স্বাক্ষরসহ প্রয়োজনীয় ডক্যুমেন্ট আবেদন পত্রে সংযোজন করতে হবে এবং অন্যান্য কমিউনিটি আউটরীচ করার মাধ্যমে উক্ত প্রস্তাবিত কার্যক্রম পরিচালনার জন্য সভায় ডা: আবুল হাসেমকে কো-অর্ডিনেটর করে উপস্থিত সকলকে কার্যকারী সদস্য বানিয়ে একটি কমিটি গঠিত হয়েছে।
সভায় আরও উল্লেখ্য করা হয় যে, কমিউনিটির আগ্রহী যে কেউ প্রস্তাবিত প্রকল্পে সহায়তার জন্য সদস্য হতে পারবেন। বর্তমান সদস্যবৃন্দ হচ্ছেন, মমিনুল হক বাচ্চু, কাজী মশহুরুল হুদা, মারুফ ইসলাম, সালেহ কিবরিয়া, ফিরোজ আলম, লস্কর আল মামুন, শহিদুল ইসলাম, আব্দুল মান্নান, আব্দুল মালেক, মো: মোরশেদ, স্বপন বাহার, আশরাফ হোসেন আকবর, শেখ জিবরান, পনির আহমেদ, মিজানুর কবির, কামরুল নিপন ও জেরিন মারুফ।

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন