Feb 24, 2018

নিউইয়র্ক : বার্ষিক পুনর্মিলনী সমাবেশ-মঞ্চে কুমিল্লা সোসাইটির বর্তমান ও সাবেক কর্মকর্তারা। ছবি-এনআরবি নিউজ।

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : প্রবাসের প্রজন্মকে বাংলা ভাষা আর সংস্কৃতির সাথে জড়িয়ে রাখার সংকল্প এবং স্কুল-কলেজে আরো ভালো রেজাল্টের প্রত্যাশায় অভিভাবকদের মনোযোগী হবার উদাত্ত আহবানে কুমিল্লা সোসাইটির বার্ষিক পুনর্মিলনী সমাবেশ অনুষ্ঠিত হলো।
১৪ জানুয়ারি রোববার রাতে হাড় কাঁপানো শীত উপেক্ষা করে আমেরিকায় জন্মগ্রহণকারি সন্তানসহ বিপুলসংখ্যক প্রবাসীর উপস্থিতিতে এ সমাবেশে বিশেষভাবে শ্রদ্ধা জানানো হয় মানবাধিকার নেতা ড. মার্টিন লুথার কিং জুনিয়রের আত্মার প্রতি। ১৫ জানুয়ারি হচ্ছে মার্টিন লুথার কিং জুনিয়র দিবস। ফেডারেল ছুটির দিন। আফ্রিকান-আমেরিকান লুথার কিং-এর নেতৃত্বে কঠোর সংগ্রামের ফলশ্রুতিতে অভিভাসীরা এখন বহুবিধ অধিকার ভোগ করছেন বলে এই সমাবেশের বিশেষ অতিথি মুজিব-উর রহমান উল্লেখ করেন।
নিউইয়র্ক সিটির উডসাইডে কুইন্স প্যালেসের মিলনায়তনে এই সমাবেশে সভাপতিত্ব করেন গোলাম মহিউদ্দিন। স্বাগত বক্তব্যে অপর বিশেষ অতিথি সরকার ইসলাম বলেন, ‘১৫ বছর আগে প্রতিষ্ঠিত এই কুমিল্লা সোসাইটির উদ্যোগে ইতিপূর্বে প্রবাসের মুক্তিযোদ্ধাদের স্বর্ণপদক প্রদান, নতুন প্রজন্মেও কৃতি শিক্ষার্থীদের সম্মাননা এবং বাংলাদেশের কৃতি ব্যক্তিদের ক্রেস্ট প্রদান করা হয়েছে। আর্ত-মানবতার সেবায় নিয়োজিত কুমিল্লাবাসীকেও সংবর্ধনা প্রদান করা হয়। বিশেষ করে নিউইয়র্কে ট্যাক্সি চালিয়ে অর্জিত অর্থে কুমিল্লায় ১০টি শিক্ষা প্রতিষ্ঠান চালু ও পরিচালনাকারি মোশারফ হোসেন খান চৌধুরীকেও সম্মাননা প্রদান করা হয়েছে কয়েক বছর আগে। এই সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে সেই শিক্ষানুরাগি মোশারফ খান চৌধুরী বলেন, ‘মানুষের কল্যাণে কাজে আন্তরিকতা থাকলে অর্থ কোন সমস্যা হয়ে দাঁড়ায় না। যার প্রমাণ আমি। প্রাথমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং সবশেষে ইউনিভার্সিটি স্থাপন করেছি ট্যাক্সি চালনার অর্থে। এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে এগিয়ে নিতে সকল প্রবাসী আমাকে দোয়া করছেন-এটিই আমার অনুপ্রেরণা।’
সমাবেশের বিশেষ অতিথি ও কুমিল্লা সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক জসীমউদ্দিন বলেন, ‘প্রবাসে কুমিল্লাবাসীকে ঐক্যবদ্ধ করার সংকল্পে প্রতিষ্ঠিত এই সোসাইটির সদস্য, বিশেষ করে নারীরা অবিস্মরণীয় ভ’মিকা রেখে চলেছেন। আমরা যারা কর্মব্যস্ত থাকায় সন্তানকে সময় দিতে সক্ষম হচ্ছি না, সে অভাব পূরণ করছেন মায়েরা। এরফলে প্রায় সকলেই স্কুলে ভালো রেজাল্ট করছে।’
এই সমাবেশের জন্যে গঠিত উপ-কমিটির আহবায়ক কাজী আসাদউল্লাহও প্রবাসী মা-দের প্রশংসা করেন এবং আহবান জানান, ‘সন্তানেরা হোমওয়ার্ক ঠিকমত করছে কিনা, স্কুলে সময় মত যাচ্ছে কিনা-তার প্রতি মনোযোগ বাড়ালে বহুজাতিক এই সমাজে বাংলাদেশী বংশোদ্ভ’তরা আরো ভালো রেজাল্ট দেখাতে সক্ষম হবে।’
কম্যুনিটি লিডার মনির খানের পরিচালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন প্রবীন সমাজকর্মী ড. এনামুল হক, এই সমাবেশের জন্যে গঠিত কমিটির সদস্য-সচিব সৈয়দ শরীফ, হোস্ট সংগঠনের সেক্রেটারি মাহবুবুর রহমান মিঠু, সাবেক সেক্রেটারি মিয়া মো. দুলাল, ইউনুস সরকার এবং কাজী রশীদ, বৃহত্তর কুমিল্লা সমিতির সহ-সভাপতি খবীরউদ্দিন ভ’ইয়া এবং সেক্রেটারি জাহাঙ্গির সরকার, রূপসী চাঁদপুর সমিতির সাবেক সভাপতি আমিন খান জাকির, কুমিল্লা মহানগর সমিতির সভাপতি ইশতিয়াক রুমী, কম্যুনিটি লিডার সরোয়ার খান বাবু, আমানত হোসেন আমান প্রমুখ।
শেষ পর্বে দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

1 Comment

Dilruba Ali January 15, 2018 at 2:32 pm

Assalamualykum, I’m from Atlanta originality from Comilla (Bangladesh). I don’t know if we have in ATL Comilla community.

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন