Feb 24, 2018

অমিত উকিল : বিশ্বভূবন প্রকাশ সরস্বতীর জ্যোতিতে। হৃদয়ে সে আলোকবর্তিকা যখন প্রজ্বলিত হয়, তখন জমাট বাধা অজ্ঞানতারূপ অন্ধকার যায় দূর হয়ে। অন্তরে, বাইরে সর্বত্র তখন জ্বলতে থাকে জ্ঞানের পুণ্য জ্যোতি। এই জ্যোতিজ্ঞানই ব্রহ্মজ্ঞান, এই জ্যোতিই সরস্বতী। আলোকময়ী, তাই তিনি সর্বশুক্লা।২৭ জানুয়ারি শনিবার কানাডার সাসকাটুন সার্বজনীন পূজা পরিষদ শ্রী শ্রী লক্ষী নারায়ন মন্দিরে আয়োজন করলো শ্রী শ্রী সরস্বতী পূজা।
” নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমলোচনে
বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহি নমোহস্তুতে। ”
সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারন করে বেলা বারটায় বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য বাগদেবী বা সরস্বতী দেবীর অর্চনা শুরু করে। বিপুলসংখ্যক সনাতন ধর্মাবলম্বী পূজা শেষে পুষ্পাঞ্জলী প্রদান করে। এরপর ছোট ছোট শিশুদের দেয়া হয় হাতেখড়ি। প্রসাদ বিতরনের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম পর্ব শেষ হয়।
এরপর দ্বিতীয় পর্ব সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় দলীয় নৃত্যর মাধ্যমে। সংগীত, নৃত্য, কবিতা আবৃত্তি, পিয়ানোয় সুর উপস্থিত সকলকে মুগ্ধ করে। প্রিসা, শ্রীদুলা, মৃদুলা, অর্থী পোদ্দার,
আনুশা, সায়রী, দেবি, দিপা, দেবদ্রিতা, প্রিশা, সৌভিক, নির্ঝর, ঐশি, শ্রিদুলা, মাধুরিমা, পূর্ণতা, দিপ, প্রিওন্তি ও পূজা বিশ্বাস সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহন করেন।পারমিতা সেন, প্রিতম সেন, জয়দিপা দাস এবং প্রমিতা দাসের উপস্থাপনা মন্ত্রমুগ্ধের মত উপভোগ করেন দর্শকেরা।
সাসকাটুন সার্বজনীন পূজা পরিষদের সভাপতি চঞ্চল রায় এবং সাধারন সম্পাদক চিত্ত রঞ্জন কর উপস্থিত সকলকে প্রাকৃতিক বৈরিতাকে উপেক্ষা করে সরস্বতী পূজাকে সফল ও আনন্দদায়ক করে তুলার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন।
সরস্বতী পূজার অন্যতম মূল বিষয় হচ্ছে- সংসারে নিত্য ও অনিত্য দুটি বস্তুই বিদ্যমান। বিবেক বিচার দ্বারা নিত্য বস্তুর বিদ্যমানতা স্বীকার করে তা গ্রহণ শ্রেয়, অসার বা অনিত্য বস্তু সর্বতোভাবে পরিত্যাজ্য। হাঁস জলে বিচরণ করে কিন্তু তার দেহে জল লাগে না। মহাবিদ্যা প্রতিটি জীবের মধ্যে থেকেও জীবদেহের কোন কিছুতে তাঁর আসক্তি নেই, তিনি নির্লিপ্তা। হিন্দুদের দেবী হওয়া সত্ত্বেও বৌদ্ধ ও জৈনদের কাছেও পুজো পেয়েছেন সরস্বতী। তাই আজ সারা বিশ্বেও সরস্বতী পূজিত হচ্ছেন বিদ্যার দেবী হিসাবে।

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন