Feb 24, 2018

জাতিসংঘের শহর ম্যানহাটান। ছবি-এনআরবি নিউজ।

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত ম্যানহাটানে ঢুকলেই ১১.৫২ ডলার ফি দিতে হবে। ৬০ স্ট্রিটের নীচে যে কোন এলাকায় গাড়ি নিয়ে ঢুকলেই ক্যামেরায় বন্দি হতে হবে ড্রাইভারকে। এরপর বিল আসবে বাসায়। তবে যারা টোল পরিশোধ করে ঢুকবেন তাদের জন্যে আসবে ভিন্ন বিল। নিউইয়র্ক স্টেটের গভর্ণর এন্ড্রু ক্যুমো এ প্রস্তাব পেশ করেছেন। এ ব্যবস্থা চালু হলে মিড টাউন ম্যানহাটানে ট্রাফিক জ্যাম কমবে এবং বছরে প্রায় দেড় বিলিয়ন ডলার আয় হবে-যা ব্যয় করা হবে বাস এবং সাবওয়ের উন্নয়নে। ক্যুমোর প্রস্তাবটি পর্যালোচনা-বিশ্লেষণ করছেন সিটি ও অঙ্গরাজ্য পার্লামেন্টের নীতি-নিদর্দ্ধারকরা। তবে প্রস্তাব পেশের সময় গভর্ণর যুক্তি দেখিয়েছেন যে, এখন অনেক সেতু অতিক্রমের জন্যে টোল দিতে হচ্ছে ৮, ১১ এমনকি ১৭ ডলার করেও । আবার এমনও কিছু সেতু রয়েছে, যেগুলোর জন্যে কোন টোল লাগে না।
প্রসঙ্গত: উল্লেখ্য যে, ট্রাফিক জ্যাম এবং পার্কিংয়ের কারণে এমনিতেও স্থানীয় বাসিন্দা এবং কর্মজীবীর বড় একটি অংশ গাড়ির পরিবর্তে বাস অথবা সাবওয়ে ব্যবহার করছেন। এতদসত্বেও ট্রাফিক জ্যাম অসহনীয় হয়ে পড়ে কর্মদিবসে।
স্টেট গভর্ণরের প্রস্তাবে অবশ্য সাপ্তাহিক ছুটির দিনকে এই ফি-র আওতামুক্ত রাখার কথা রয়ছে।

 

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন