Feb 24, 2018

নিউইয়র্ক স্কুলসমূহের চ্যান্সেলর কারমেন ফারিনা। ছবি-এনআরবি নিউজ।

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলসমূহে প্রি-কে ক্লাসে দ্বিতীয় ভাষা (pre-K Dual Language programs) হিসেবে বাংলা অন্তর্ভুক্ত হয়েছে। যুক্তরাষ্ট্রে সর্ববৃহৎ স্কুল ডিস্ট্রিক্ট হিসেবে পরিচিত ‘নিউইয়র্ক স্কুল সিটির স্কুল চ্যান্সেলর কারমেন ফারিনা (Schools Chancellor Carmen) গত বুধবার এই ঘোষণা দিয়েছেন। একইসাথে স্প্যানিশ, চায়নিজ, রাশিয়ান, ইটালিয়ান ভাষাও অন্তর্ভুক্ত করা হয়েছে। আসছে সেপ্টেম্বরে নতুন শিক্ষা বর্ষে এই কার্যক্রম শুরু হবে। কুইন্স বরোতে ১১, ব্রুকলীনে ২০, ম্যানহাটানে ১৪, ব্রঙ্কসে ১০ এবং স্ট্যাটেন আইল্যান্ড বরোর ৪টি স্কুলের তালিকাও প্রকাশ করা হয়েছে ইতিমধ্যেই। এ প্রসঙ্গে স্কুল চ্যান্সেলর বলেন, বিভিন্ন স্কুল পরিদর্শনকালে প্রি-কে বা থ্রি-কে (৩ বছর বয়েসীদের জন্যে) ক্লাসে দেখেছি যে অর্ধেক শিশুই তাদের মা-বাবার ভাষায় কথা বলে। বাকি অর্ধেক ইংরেজী ব্যবহার করে। চ্যান্সেলর ফারিনা উল্লেখ করেন, দ্বিভাষিক ক্লাসে তারা নিজেদের ভাষার সাথে আরো সুন্দরভাবে পরিচিত হতে সক্ষম হবে। একইসাথে নিজেদের সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে আরো নিবিড়ভাবে পরিচিত হতে পারবে।
‘বিভিন্ন ভাষায় কথা বলা এবং পাঠের মধ্য দিয়ে নিজ নিজ সংস্কৃতি সম্পর্কেও শিশুরা অবহিত হতে পারবে। এবং এভাবেই এই সিটির শিশুরা আমেরিকা সৃষ্টির ঐতিহ্য আর মূল্যবোধকে মহিমান্বিত করার পথ সুগম করবে’-প্রত্যাশা ফারিনার। আর এজন্যেই নিউইয়র্ক সিটির স্কুলসমূহে প্রি-কে-তে দ্বিভাষিক ক্লাসের সংখ্যা দ্বিগুণ করা হলো। শুরুতেই তারা যদি দুটি ভাষার সাথে সম্যক জ্ঞানলাভে সক্ষম হয়, তাহলে এসব শিশুর জীবন-ধারাও পাল্টে যাবে খুব সহজে-বলেন স্কুল চ্যান্সেলর। ফারিনা নিজের অভিজ্ঞতার আলোকে বলেন, ‘শৈশব থেকেই বিভিন্ন ভাষায় কথা বলা, বিভিন্ন সংস্কৃতি সম্পর্কে অবগত হওয়া শিশু ও তাদের পরিবারের জীবনধারা বদলে দেবে। প্রথম প্রজন্মের আমেরিকান হিসেবে ইংরেজীতে কথা বলতে না জেনেই আমেরিকার স্কুলে ভর্তির অর্থ তাদের জন্যে অনেক বেশী ভীতিকর। আমিও শৈশবে এদেশে এসে প্রথম স্কুলে গিয়ে এমন সমস্যায় পড়েছিলাম। শেষ পর্যন্ত আমি স্কুল শিক্ষক হই, মা হই, আজ দাদি-নানী এবং শিক্ষা ব্যবস্থার শীর্ষ কর্মকর্তা।
৩ বছর হলেই সন্তানকে স্কুলে নেয়ার ব্যাপারটি তদারক করেন ডেপুটি চ্যান্সেলর যোশ ওয়ালেক(Josh Wallack, Deputy Chancellor for Early Childhood Education and Student Enrollment)। তিনি এ প্রসঙ্গে বলেন, ‘আমাদের প্রতিটি পরিবারকে বিনা ফিতে উচ্চমানের দিনব্যাপী প্রি-কে শিক্ষা প্রদানে বদ্ধপরিকর। এবং সে তাগিদেই দ্বিভাষিক ক্লাসের সংখ্যা বাড়ানো হলো।’
কংগ্রেসওম্যান নিদিয়া ভ্যালেস্কুয়েজ (U.S Congresswoman Nydia Velazquez) নতুন এ ব্যবস্থাকে স্বাগত জানিয়ে বলেন, ‘বাসায় মা-বাবা যে ভাষায় কথা বলেন, সেই ভাষাকেও ক্লাসে গুরুত্ব দেয়ায় শিশুরা আরো উৎসাহিত হবে আমেরিকান ভাষার প্রতি। একইসাথে বহুজাতিক এই সিটি তথা আমেরিকার ঐতিহ্য মহিমান্বিত করতে এই শিশুরাও অপরিসীম ভুমিকা রাখতে সক্ষম হবে।’
বিদ্যমান প্রি-কে ক্লাসে ২০ হাজারের অধিক শিশু ক্লাস নিচ্ছে বলেও শিক্ষা দফতর থেকে জানানো হয়েছে।
প্রসঙ্গত: উল্লেখ্য যে, কয়েক বছর আগেই নিউইয়র্ক স্কুল ডিস্ট্রিক্টের ওয়েবসাইটও বাংলায় করা হয়েছে। অভিভাবকেরা মাঝেমধ্যেই বাংলায় নির্দেশিকাসহ যাবতীয় চিঠি পেয়ে থাকেন। এই সিটিতে পাবলিক স্কুলের সংখ্যা ১৮০০ এবং ছাত্র-ছাত্রী ১১ লাখ।

 

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন