Feb 24, 2018

কাজী জহিরুল ইসলাম

কবি কাজী জহিরুল ইসলাম বাংলা ভাষার একজন অত্যন্ত গুরুত্বপূর্ণ কবি। ১০ ফেব্রুয়ারী ২০১৮-তে তিনি তাঁর জীবনের গুরুত্বপূর্ণ অর্ধশতক পার করে পা রাখছেন একান্নতে। এ যাবৎ তাঁর প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৪৫টি যার মধ্যে ১৭টি কাব্যগ্রন্থ। ২০১৫-তে তাঁর কবিতাসমগ্র-১ প্রকাশ করেছে বাংলা প্রকাশ, ২০১৮-র বইমেলায় কবিতা সমগ্র-২ প্রকাশ করলো নালন্দা। তিনি ক্রিয়াপদহীন কবিতা লিখে বাংলা কবিতার আঙ্গিক বদলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ২০১৫ সালে ‘ক্রিয়াপদহীন ক্রিয়াকলাপ’গ্রন্থটি প্রকাশকরে কোলকাতার সৃষ্টিসুখ প্রকাশন। বাংলাদেশ এবং ভারতের কাব্যবোদ্ধাদের মধ্যে বাংলা ভাষায় প্রকাশিত প্রথম ক্রিয়াপদহীন কাব্যগ্রন্থ হিসেবে বইটি বেশ আলোড়ন সৃষ্টি করেছে। উড়িয়া ভাষায় অনূদিত হয়ে এটি উড়িষ্যা থেকে প্রকাশিত হচ্ছে শিগগিরই। এ ছাড়া তাঁর ‘দেহকাব্য’ ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। তিনি জালালুদ্দিন রুমির কবিতা অনুবাদ করে প্রকাশ করেছেন ‘জালালুদ্দিন রুমির কবিতা’। ইত্যাদি গ্রন্থ প্রকাশ কর্তৃক প্রকাশিত এই বইটি ওয়েবসেলে বেস্ট সেলার বই হয় অল্প সময়ের মধ্যেই। কবিতা ছাড়াও তিনি প্রচুর সুখপাঠ্য এবং শিক্ষনীয় ভ্রমণকাহিনী লিখেছেন। ভ্রমণসাহিত্যে তাঁর গুরুত্বপূর্ণ অবদান বাংলা সাহিত্যকে নানাভাবে সমৃদ্ধ করেছে। বাংলা ভাষার পাঠকের কাছে উন্মোচিত হয়েছে পৃথিবীর অনেক অজানা ভূ-খন্ড, মানুষ, প্রকৃতি ও সংস্কৃতি। ২০১৮-র একুশে মেলায় এসেছে তাঁর আটটি বই, এগুলি হচ্ছেঃ সময় প্রকাশন থেকে উপন্যাস ‘থাবড়া হামিদ’, কারুবাক থেকে আত্মজীবনীমূলক উপন্যাস ‘বিহঙ্গপ্রবণ’, নালন্দা থেকে ‘কবিতাসমগ্র-২’, য়ারোয়া বুক কর্নার থেকে কবিতার বই ‘বালিকাদের চাবিওয়ালা’, অয়ন থেকে সৃস্টিপূরাণ ও লোকজগল্প ‘সৃস্টিপূরাণ ও অন্যান্য লোককথা’, অগ্রদূত অ্যান্ড কোম্পানি থেকে ভ্রমণরচনা ‘উড়ালগল্প’, অয়ন থেকে কবিতার বই ‘যে বৃক্ষটি কাল হয়েছে গুম’ এবং অনিন্দ্য থেকে মুক্তগদ্য ‘বড় নারীদের কথা ও অন্যান্য গদ্য’।
কাজী জহিরুল ইসলাম কবিতায় বিশেষ অবদানের জন্য ‘কবি জসীম উদদীন পুরস্কার’ এবং ভ্রমণ সাহিত্যে ‘দীনেশ চন্দ্রসেন পদক’-এ ভূষিত হন। এ ছাড়াও তিনি দেশে ও দেশের বাইরে আরো অসংখ্য সংগঠন কর্তৃক পুরস্কৃত ও সম্মানিত হন। পেশাগত প্রয়োজনে এবং ভ্রমণের নেশায় তিনি অর্ধশতকেরও অধিক দেশ ভ্রমণ করেছেন। জাতিসংঘ সদর দফতরের একজন আন্তর্জাতিক পেশাজীবী এই লেখক নিউ ইয়র্কের কুইন্সে বসবাস করছেন স্ত্রী মুক্তি জহির ও তিন সন্তান অগ্নি, জল ও নভোকে নিয়ে। জীবনের স্বর্ণালী অর্ধশতক পূর্তিতে কবিকে অভিনন্দন।

0 Comments

Leave a Comment

বিজ্ঞাপন

পাঠকের মন্তব্য

বিজ্ঞাপন

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন।
ধন্যবাদ।

বিজ্ঞাপন