Tuesday, October 17, 2017
পদত্যাগ করতে পারেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

জুলাই ২৪, ২০১৭ : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইরানসহ নানা ইস্যুতে মতবিরোধের কারণে পদত্যাগ করতে পারেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। মার্কিন কয়েকটি সূত্র এ তথ্য জানিয়েছে।
আজ সোমবার মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন জানিয়েছে, ইরান বিষয়ক নীতি নিয়ে নতুন বিতর্ক উঠেছে। এছাড়া আরো নানারকম মতবিরোধ দেখা দিয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে টিলারসনের।
গত বছরের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ের পর তেল ও গ্যাস কোম্পানি এক্সোন মোবিলের প্রধান নির্বাহী টিলারসনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন ট্রাম্প।
দেশের শীর্ষ কূটনীতিক ও পররাষ্ট্রমন্ত্রী হিসেবে পররাষ্ট্রনীতি নির্ধারণের ক্ষেত্রে টিলারসনের মতামত বেশি গুরুত্ব পাওয়ার কথা কিন্তু হোয়াইট হাউসের পক্ষ থেকে সেরকম কিছু হয়নি বরং ট্রাম্পের নিজস্ব বলয় থেকে পররাষ্ট্রনীতি নির্ধারিত হচ্ছে। বেশকিছু ইস্যুতে টিলারসনকে হয় বাদ রাখা হয়েছে না হয় উপক্ষো করা হয়েছে কিংবা বকাবকি করা হয়েছে। এ অবস্থায় টিলারসন এখন পদত্যাগের কথা চিন্তা করতে পারেন।
টিলারসনের ঘনিষ্ঠ দুই বন্ধু সিএনএনকে বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী দিন দিন হতাশ হয়ে পড়ছেন এবং প্রেসিডেন্টের আচরণে পরিবর্তন আসবে কিনা তা নিয়ে আশাবাদী হতে পারছেন না। তারা জানিয়েছেন, টিলারসন আগে অন্তত এক বছর পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকার একটা প্রতিশ্রুতি দিয়েছিলেন কিন্তু এখন আকস্মিক পদত্যাগের ঘটনা ঘটলে তাতে অবাক হওয়ার কিছু থাকবে না।
সর্বশেষ টিলারসন ও ট্রাম্পের মধ্যে ইরান ইস্যুতে যে মতভিন্নতা দেখা দিয়েছে তা হচ্ছে- প্রেসিডেন্ট ট্রাম্প চান ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা বাতিল করতে এবং এ জন্য তিনি আলাদা একটি দল নিয়োগ দিয়েছেন। কিন্তু টিলারসন সম্প্রতি জাতীয় নিরাপত্তা দলের বৈঠকে বলেছেন, ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়নে সহযোগিতা করে যাচ্ছে। অবশ্য, ইরানের বিষয়ে টিলারসনের প্রকাশ্য অবস্থান কী তা এখনো পরিষ্কার নয়।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)

লক্ষ্য করুন

প্রবাসের আরো খবর কিংবা অন্য যে কোন খবর অথবা লেখালেখি ইত্যাদি খুঁজতে উপরে মেনুতে গিয়ে আপনার কাংখিত অংশে ক্লিক করুন। অথবা ‌উপরেরর মেনু'র সর্বডানে সার্চ আইকনে ক্লিক করুন এবং আপনার খবর বা লেখার হেডিং এর একটি শব্দ ইউনিকোড ফন্টে টাইপ করে সার্চ আইকনে ক্লিক করুন। ধন্যবাদ।